পাঞ্জেরী লেকচার অনুপম গাইড PDF Downloadসকল শ্রেণীর লেকচার গাইড PDF Download

নবম দশম শ্রেণীর বাংলা গাইড বই ডাউনলোড PDF Download | Class 9-10 Bangla 1st paper Guide PDF Download

আজকে আমরা আপনাদের কে নবম দশম শ্রেণীর বাংলা গাইড বই ডাউনলোড PDF Download | Class 9-10 Bangla 1st paper Guide PDF Download লিংক দিবো। তাহলে চলুন শুরু করা যাক।

বইঃ নবম দশম শ্রেণীর বাংলা গাইড বই ডাউনলোড PDF Download | Class 9-10 Bangla 1st paper Guide PDF Download

টাইপঃ গাইড বই

সাইজঃ ২০ এম্বি

*বই- দ্যা মহাভারত সিক্রেটস
*লেখক- ক্রিস্টোফার সি ডয়েল
*অনুবাদক- মাসুম আহমেদ আদি, জেসি মেরী কুইয়া
*প্রকাশক- রোদেলা প্রকাশন
*প্রকাশকাল- ২০১৭
*ধরন- ঐতিহাসিক ফিকশন, থ্রিলার।
এলার্ট-রিভিউর সাইজ একটু বড় হয়ে গেছে।
মহাভারত একটি কাব্যগ্রন্থ যেখানে বর্ননা করা হয়েছে হিন্দু ধর্মের বিভিন্ন দেবতা,দানব এবং মানব এর মধ্যবর্তী যুদ্ধের ইতিহাস। সেইসব যুদ্ধে দেবতাগণ দানবদের বিরুদ্ধে এমন সব ভয়ংকর অস্ত্র ব্যাবহার করেছেন তার বৈশিষ্ট শুনলেই মনে হয় এটা স্রেফ কাব্য গ্রন্থই। যার অস্তিত্ব শুধু রয়েছে মহাভারতের পাতায়।

যেমন এক ধরনের ধনুক যা দিয়ে একটি তীর নিক্ষেপ করলে সেই একটি তীর হাজার হাজার তীর হয়ে যুদ্ধক্ষেত্রের সকল সৈন্যকে হত্যা করে দিত। এমন আরো নানান রকম আশ্চর্যসব অস্ত্রের কথা বর্ননা করা হয়েছে। যা যুদ্ধে ব্যাবহৃত হয়েছে। এইসব কারনেই মহাভারতকে শুধুই একটা কাব্যগ্রন্থ ভাবা হয়ে আসছে এ পর্যন্ত।
বিক্রম সিং একজন ভারতীয় নিউক্লিয়ার বিজ্ঞানী। মহাভারত কাব্যর উপর যার রয়েছে অগাধ জ্ঞান।

একরাতে নিজ বাড়িতে খুন হয়ে গেলেন বিক্রম সিং। খুন হওয়ার আগে একমাত্র ভাতিজা বিজয়কে পাঠিয়ে যান রহস্যজনক এক মেইল। বিজয় মেইল এর কথার মারপ্যাঁচ কিছুই বুঝছিলোনা। সে মেইল চেক করছে এমন সময় ইন্ডিয়া থেকে ফোন পায় চাচা বিক্রম সিং খুন হয়েছেন। তড়িঘড়ি করে আমেরিকা থেকে ইন্ডিয়া চলে আসে বিজয়।
ইন্ডিয়া আসার পর বিজয় মেইলের পাঠোদ্ধার করার আগেই তাকে হত্যার চেষ্টা করা হয়।

বিজয় তখন মেইলের পাঠোদ্ধার করার জন্য একটা টীম গঠন করে। ধীরে ধীরে যখন মেইলের পাঠোদ্ধার করে তাদের সামনে চলে আসে একটা পদ্য ধাঁধাঁ যার নয়টি লাইন।
এই ধাঁধাঁটি তৈরি করা ভারতের সবচেয়ে আলোচিত সম্রাট আশোক এর দ্বারা। ৯ নামের এক গোপন সঙ্ঘ যারা খৃষ্টপূর্ব হতে এই ধাঁধাঁকে পাহারা দিয়ে আসছেন। কথিত আছে এই ধাঁধাঁর রহস্য সমাধান করতে পারলে মহাভারতে ব্যাবহৃত এমন এক অস্ত্র উদ্ধার করা যাবে সেই অস্ত্র যার কাছে থাকবে সে সমগ্র দুনিয়া শাসন করতে পারবে।

See also  Lecture guide for class 7 pdf free download | লেকচার গাইড ৭ম শ্রেণী pdf download

আল কায়েদা, ভারতীয় এক রাজা, আমেরিকান একজন প্রেসিডেন্ট পদ প্রার্থী সহ সমগ্র দুনিয়ার নানান মানুষ এই ধাঁধাঁর রহস্য সমাধানের জন্য মুখিয়ে আছে।
ধাঁধাঁটি নিছক কোন গল্প নয়তো? নাকি সত্যিই এমন কোন অস্ত্রের অস্তিত্ব রয়েছে? বিজয় কি পারবে ধাঁধাঁর মর্মোদ্ধার করতে? নাকি চাচার মত প্রান হারাবে? আল কায়েদার হাতে যদি পরে এমন কোন অস্ত্র তাহলে কি হবে? জানতে হলে চমৎকার এই বইটি পড়তে হবে।
বইটিতে খৃস্টপূর্ব আশোকের রাজত্বকালীন সময় হতে শুরু করে ৫০০ খৃষ্টাব্দের বর্ননা এবং বর্তমান সময়ের বর্ননা করা হয়েছে। গল্পের মাঝে অতীত এবং বর্তমান সময়ের বর্ননা এত সুন্দর করে করা হয়েছে যে কোথাও খাপছারা বা ছন্দপতন হয়নি। ইতিহাসের সাথে বর্তমানের এত সুন্দর কম্বিনেশন সাধারণত ক্লাইভ কাসলারের বইতে দেখা যায়। এছাড়াও ধাঁধাঁর ব্যাপারটা ছিলো আলাদা একটা টুইস্ট।
ঐতিহাসিক উপন্যাসগুলো সব সময় আমার পছন্দের লিস্টে প্রথম দিকে থাকে। বইগুলো পড়লে একাধারে যেমন গল্পের মজা পাওয়া যায় ঠিক তেমনি বিভিন্ন গুরুত্বপূর্ন বিষয় সম্পর্কে তথ্য পাওয়া যায়।
ক্রিস্টোফার সি ডয়েলের কোন বই এই প্রথম পড়লাম। চমৎকার লিখেন।

এক বই পরেই ওনার ভক্ত হয়ে গেলাম। এটা অনুবাদের ২য় সংস্কারন তাই প্রথম টা সম্পর্কে তেমন কিছু বলতে পারবোনা। এটার অনুবাদ মাসুম আহমেদ আদি এবং জেসি মেরী কুইয়া দুজন সম্মিলিত ভাবে করেছেন। আদি ভাইয়ের লেখা ছোট গল্প পড়ার সুযোগ হয়েছে। অনুবাদ এই প্রথম পড়লাম চমৎকার সাবলীল ভাষা এবং সহজ অনুবাদ। জেসি মেরী কুইয়ার কোন লেখা পড়িনি এখনো। বইয়ের কোথাও ভুল নজরে পরেনি। সর্বোপরি খুব ভালো একটা বই পড়তে পারেন।
রেটিং-৪.৫/৫

বই : বাদশাহ নামদার
লেখক : হুমায়ুন আহমেদ
ইতিহাস নির্ভর বইটির কাহিনী মূলত মোঘল সাম্রাজ্যের সম্রাট বাবরের পুত্র সম্রাট হুমায়ুনকে নিয়ে।মোঘল সাম্রাজ্যের অধিপতি সম্রাট জহিরউদ্দিন মুহাম্মদ বাবরের আদরের পুত্র হুমায়ুন।পুত্রকে নিয়ে বাবর খুবই চিন্তায় পড়েছেন।কারন পুত্র হুমায়ুন তার সাম্রাজ্যের প্রতি উদাসীন।সে ব্যাস্ত আছে রংতুলি,কবিতা,জাদুবিদ্যা নিয়ে।প্রকৃতি নিয়ে পড়ে থাকতেই তার পছন্দ।

See also  ৫ম শ্রেণীর বিজ্ঞান গাইড pdf download | class 5 science guide book pdf download

এর মধ্যেই হঠাৎ একবার মারাত্মক ব্যাধিতে আক্রান্ত হন হুমায়ুন। পুত্রের শোকে সম্রাট বাবর আল্লাহর কাছে তার নিজের জীবনের বিনিময়ে পুত্রের প্রান ভিক্ষা চাইলেন।শেষমেস পুত্রের কালান্তক ব্যাধি নিজের শরীরে নিয়েই সম্রাট বাবর মৃত্যুবরন করে।মৃত্যুর তিনদিনের মাথায় সিংহাসনে বসেন সম্রাট হুমায়ুন। কিন্তু সিংহাসনে আসীন হয়েও তার রাজকার্যে কোন মন নেই।তিনি পড়ে আছে তার জাদুবিদ্যা, রন্ধনশিল্প,জৌতির্বিদ্যা,চিত্রশিল্প নিয়ে।হুমায়ুনের এই দূর্বলতার সুযোগে তার ভাই মির্জা কামরান সৈন্য সামন্ত নিয়ে শক্তিশালী হয়ে ওঠে।ওদিকে শের খাঁ ছিল হুমায়ুনের সবচেয়ে বড় শত্রু।বাঙাল মুলূকে শের খাঁ র বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে তার ধূর্ততার কাছে পরাজিত হয়ে সম্রাট হুমায়ুনকে পলায়ন করতে হয়।

হারাতে হয় তার কন্যা এবং অজস্র সৈন্যকে।এদিকে পালিয়ে তিনি দিল্লিতে চলে আসেন এবং আবারো তিনি যুদ্ধের প্রস্তুতি নেন।কিন্তু তার ভাই মির্জা কামরানের বিশ্বাসঘাতকতার জন্য আবারো তার পরাজয় ঘটে।শেষমেস পারস্যের পথেই তার ছেলে আকবর দ্যা গ্রেটের জন্ম হয়।পারস্যের সম্রাট শাহ তামাস্পের সহযোগিতা সম্রাট হুমায়ুন আবারো মোঘল সাম্রাজ্যের সিংহাসনে আসীন হয়।এই পথচলায় তার সবচেয়ে বড় ভরসা এবং বিশ্বস্ত সঙ্গী ছিল সেনাপতি বৈরাম খাঁ।বৈরাম খাঁ এর নিখুঁত নৈপুণ্যে যুদ্ধে জয়লাভ করে সম্রাট ফিরে পান তার হারানো গৌরব।পুরো কাহিনীটা মোঘল সম্রাট হুমায়ুনের শাসনামল এবং তার ঘটনাকে কেন্দ্র করে লিখা হয়েছে।উদাসীন সম্রাটের দূর্বলতা, ভীরুতা তাকে মোঘল সাম্রাজ্যের এক ভীতু সম্রাটের স্থান দিয়েছে।অন্যদিকে বৈরাম খাঁ বিশ্বস্ত এক সেনাপতির পরিচয় দিয়েছে।ইতিহাসকে এত সুন্দর করে গল্প আকারে লেখক তুলে ধরেছেন যা আসলেই অসাধারণ। হ্যাপি রিডিং ❤

নবম দশম শ্রেণীর বাংলা গাইড বই ডাউনলোড PDF Download | Class 9-10 Bangla 1st paper Guide PDF Download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page