Life style: Tips and Tricks

দ্বিতীয় / ২য় শ্রেণীর বাংলা গাইড বই ডাউনলোড pdf download | class 2 bangla guide book pdf download

আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি দ্বিতীয় / ২য় শ্রেণীর বাংলা গাইড বই ডাউনলোড pdf download | class 2 bangla guide book pdf download লিংক।

বইঃ- দ্বিতীয় / ২য় শ্রেণীর বাংলা গাইড বই ডাউনলোড pdf download | class 2 bangla guide book pdf download

ধরণঃ- Text Book

Size:- 6 MB

বই রিভিউ
বইয়ের নাম—তোমাকেলেখক—হুমায়ুন আহমেদ

চারদিকে সুনসান নীরবতা। আমি বসে আছি চুপচাপ। আমার পাশেই ভালোবাসার একটি নীল চিঠি। আমি হাত বাড়িয়ে চিঠিটি স্পর্শ করলাম।ঠিক তখনই নিচ থেকে একটি তীব্র ও তীক্ষ্ণ কান্নার শব্দ ভেসে এলো….

”তোমাকে”হুমায়ূন আহমেদ রচিত নিছক কোন প্রেমের উপন্যাস নয়; বরং মাতৃস্নেহ বঞ্চিত তিনটি নিঃসঙ্গ বোনের এক বিচিত্র জীবনালেখ্য !!!

উপন্যাসটির কেন্দ্রবিন্দুতে আছে নীলু-বিলু ;১২ বছর বয়সী দুই জমজ কিশোরী। আর আছে তাদের ছোট বোন সেতারা, বয়সের তুলনায় যে কিনা একটু বেশিই গম্ভীর।

বাড়ির নাম “উত্তর দীঘি”। মা-বাবার আদরে ,দোতলার নজমুল চাচার অকৃত্রিম ভালোবাসায় , ম্যানেজার কাকুর চমৎকার গানের আসরে,আকবরের মায়ের ভূতুড়ে গল্পে চমৎকার কাটছিল তিন বোনের জীবন।

কিন্তু একদিন হটাৎ করেই হলো ছন্দপতন।

ক্রমেই বদলে যায় উত্তর দীঘি বাড়ির পরিবেশ… পাল্টে যায় বাড়ির সুখী মানুষগুলো…তাদের সহজ-স্বাভাবিক জীবনচিত্র।

ধীরে ধীরে বড় হয় নীলু,, বড় হয় বিলু।বয়ঃসন্ধিতে এসে তারা আবিষ্কার করে..পৃথিবীতে তারা কতোটা একা!!

তিন বোনের কেউ মুখ লুকিয়ে চোখের জল ফেলে…কেউবা কষ্ট গুলোকে পুষে রাখে অদ্ভুত নীরবতায়। আর সেতারা?সে চুপ চুপ চারপাশটা দেখে..হয়তো প্রতি মুহূর্তে আশা করে এই বুঝি সব আগের মতো ঠিক হয়ে যাবে।

কিন্তু কিছুই আর আগের মতো হয় না.. বাড়ীর পরিস্থিতি দিন দিন আরো খারাপ হয়।তাদের বাবা রাতে মদ খেয়ে বাড়ী ফেরে,বিলু কেমন উশৃঙ্খল হয়ে ওঠে।

আচ্ছা,কেনো এমন হয়?কেনো বিপুল এই পৃথিবীতে সবার মাঝে থেকেও তিনটি ফুটফুটে বোন নিজেদের একলা মনে করে?
কেউ কি আসবে..রাখবে তাদের মাথায় ভালোবাসা মাখা হাত…কেউ কি পরম মমতায় আপন করে নেবে তাদের?

ব্যাক্তিগত মতামত
অপূর্ব একটি উপন্যাস।যতবার পড়েছি,,,নীলু বিলু সেতারার কষ্টগুলো চোখের সামনে জীবন্ত হয়ে উঠেছে প্রতিবারই।
বইটিতে প্রেম আছে,,,তবুও নেই!!

See also  Panjeree guide for class 5 pdf free download | পাঞ্জেরী গাইড class 5 pdf download

ব্যাক্তিগত রেটিং–পাঁচ পয়েন্ট

‘কে আমি’
লেখকঃ জবরুল ইসলাম হাবিব।

পাঠপ্রতিক্রিয়া—
হাসান। আরবি একটি শব্দ। যার বাংলা অর্থ হলো সুন্দর, সুদর্শন,সুশ্রী। মুসলিম ঘরানার পুরুষদের নামকরণার্থে পছন্দসই চমৎকার একটি শব্দ এটি। এ শব্দ বহনকারী নামক ব্যক্তিটির গঠন বর্ণের সাথে এ শব্দের অর্থগত কোন সম্পর্ক নেই। শেতাঙ্গ কৃষ্ণাঙ্গের কোন ফারাক এখানে নেই। একজন হাসান যেমন শেতাঙ্গ হতে পারে ঠিক একজন কৃষ্ণাঙ্গও তেমন হাসান নামের অধিকারী হতে পারে। যে গল্পের কথা আপনাদের আমি বলতে যাচ্ছি সেটি একজন কৃষ্ণাঙ্গ হাসানের। বাড়ির চিলেকোঠায় বেড়ে উঠা এক কৃষ্ণাঙ্গ। যার নাম হাসান।

তার নামের মতো সুন্দর যদি তার বর্ণ কাঠামো হতো,তবে হয়তো এতো দুঃখ দুর্দশা হজম করতে হতো না তার। ৬/৭ বছর বয়সে মা’কে হারায় সে। সৎ মা বাড়িতে পা রাখার পর থেকেই যামিনীর আঁধার নেমে আসে তার জীবনে। বাবার আদর থেকেও বঞ্চিত হতে থাকে ক্রমশ। কেমন যেন অজানা আক্রোশে মায়া মমতারা দূরে দূরে থাকে হাসানের। এই ব্যাপারগুলো লেখক এতো চমৎকার করে ফুটিয়ে তুলেছেন তার যাদুময়ী লিখনিতে,পড়তে গিয়ে চোখের কোনে আসু চলে এসেছে। তবে লেখক তার লেখায় কৃষ্ণাঙ্গ শব্দের ব্যাবহার করেননি। উনি কালো,কুৎসিত ইত্যাদি শব্দ ব্যবহার করেছেন। আমি এখানে এই শব্দ ব্যবহার করে বর্ণবাদীদের দৃষ্টি আকর্ষণ করতে চাইছি। কারণ বাস্তবিক পক্ষে আমরা প্রতিটি মানুষই বর্ণবাদী। যদি তা না হতো তাহলে হাসানের মতো মানুষেরা কখনোই অবহেলার পাত্র হতো না। যাকগে,আমি এখনো গল্পের একটি বিষয় নিয়েই পড়ে আছি। লেখক এই গল্পে মান সম্মান বাঁচাতে বাবা মায়েরা যে কোন সিদ্ধান্তই নিতে পারেন তা অস্পষ্ট করে হলেও বুঝিয়েছেন বলে আমার মনে হলো। এই ব্যাপারটার ক্ষেত্রে অধিকাংশ পরিবারই অসচেতনতার পরিচয় দেন। সন্তানের ভালোর দিকে খেয়াল না করে নিজেদের মান সম্মানের দিকে অধিক চিন্তাশীল হয়ে পড়েন।

See also  Is It a Good Idea to get back with your EX Girlfriend?

যেটা পরবর্তীতে হিতে বিপরীতও হতে দেখা যায়। যদিও এ গল্পে সেটা স্পষ্ট নয়।
গল্পের প্রথম পর্বের শেষাংশ এসে লেখক পুরো গল্পটাতেই চমৎকার একটা মোড় নিয়ে এসেছেন, এই মোড় নেয়ার ব্যাপারটা বেশ ভালো লেগেছে। যেমন, হঠাৎ করেই জানতে পারা হাসানের মূলত কোন পরিচয় নেই, সে হিন্দু ঘরানার ছেলে, তার বাবা মায়ের পরিচয় কেউ জানেনা ইত্যাদি। নিরুদ্দেশ হওয়া হাসান আর ইমাম সাহেবের কথোপকথনের মতো এমন পরিস্থিতির বাস্তব সাক্ষী আমি নিজেই। অনেক হুজুরেরা জানতে চাওয়া সাধারণ মানুষদের উল্টো বুঝেন, মনে করেন হয়তো হুজুরের এলেম মাপতে এসেছেন এই পাবলিক। কিন্তু বাস্তবিক পক্ষে লোকটা হুজুরের কাছে জানতে এসেছেন। এলেম মাপতে আসা লোকও যে নেই এই দুনিয়ায় তাও কিন্তু নয়। কিন্তু সবাইকে সবাই বুঝতে পারে না এটাই তুলে এনেছেন লেখক গল্পে। সব মিলিয়ে অনেকগুলো চরিত্র অনেকগুলো বিষয় একত্রিত করে চমৎকার গল্পধারায় ফুটিয়ে তুলেছেন লেখক গল্পটিকে।

অনেকের মনেই প্রশ্ন থাকতে পারে, এই লোক লেখকের সব পজিটিভিটি তোলে এনেছে কেন? তাদের জন্য আমার একটাই উত্তর, ‘আমি সব সময় সবকিছুর পজিটিভ দিকটাতেই নজর দেই;নেগেটিভ বিষয় খোঁজার সময় আমার নেই।

লেখাঃ তালহা বিন মোস্তাফিজ।
সময়কালঃ দুপুর ১:১০মিনিট।
তারিখঃ ৬/৭/২০২১ ইংরেজি।

বুক রিভিউ (1)
বইয়ের নাম : সোনার পাহাড়ের যাত্রী
লেখক : হেমেন্দ্রকুমার রায়
ক্যাটাগরি : এডভেঞ্চার
রেটিং :7/10

বিনয়, কুমার এক বৃষ্টিস্নাত রাতে একটা দোকানের সামনে আটকে পড়ে। হঠাৎ সামনের অন্ধকার রাস্তায় এক শ্বেতাঙ্গ সাহেবকে দুইজন শ্বেতাঙ্গ খুন করার চেষ্টা করে। তারা তাকে বাঁচাতে এগিয়ে এলেও তিনি গুরুতর আহত হন। মৃত্যুর পূর্বে তিনি তাদের একটা ডাইরী আর একটা উজ্জ্বল সবুজ পাথর দিয়ে যান। আর দিয়ে যান সোনার পাহাড়ের খোঁজ। ডাইরী পড়তে গিয়েই তাদের সামনে বেড়িয়ে আসে পপুয়া নিউগিনির এক আশ্চর্য দ্বীপ ও সেখানকার অদ্ভুত বিশালাকার প্রাণীর বর্ণনা। এভাবেই একটা চমকপ্রদ এডভেঞ্চারের শুরু। এরপর তাদের সাথে যুক্ত হয় বিমল বাবু সহ আরো অনেকে। এরপর তারা শুরু করে সোনার পাহাড়ের খোঁজ। বিপদ সংকুল পথ, বিশালাকার কীটপতঙ্গ ও প্রাণী, নরখাদক আদিবাসী, নারীদের গ্রাম ও তোদের রক্তক্ষয়ী সংঘর্ষ, শেষে কুলিদের বিশ্বাসঘাতকতা! আর উঠে এসেছে প্রাগৈতিহাসিক প্রাণী ডিপ্লোডোকাস যা লেখাটিকে আরো অনন্য পর্যায়ে নিয়ে গেছে। পাতায় পাতায় নতুন চমক।

See also  Is It a Good or Bad idea to Get a Second Dog

একজন এডভেঞ্চার প্রিয় পাঠকের জন্য বইটা অসাধারণ। তবে লেখাটিতে সামান্য কিছু তথ্যগত ভুল আছে! আর লেখাটা যেনো হুট করেই শেষ হলো। আরো একটু এগোনো যেতো হয়তো। এসব ভুল ত্রুটি ব্যতীত বইটা আমার ভালো লেগেছে।

দ্বিতীয় / ২য় শ্রেণীর বাংলা গাইড বই ডাউনলোড pdf download | class 2 bangla guide book pdf download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page