Life style: Tips and Tricks

দ্বিতীয় / ২য় শ্রেণীর ইংরেজি গাইড বই ডাউনলোড PDF Download | Class 2 english guide pdf download

আজকে আমরা আপনাদের কে দ্বিতীয় / ২য় শ্রেণীর ইংরেজি গাইড বই ডাউনলোড PDF Download | Class 2 english guide pdf download লিংক দিবো।

বইঃ- দ্বিতীয় / ২য় শ্রেণীর ইংরেজি গাইড বই ডাউনলোড PDF Download | Class 2 english guide pdf download

টাইপঃ টেক্সট বুক

Size:- 2 MB

আত্ম-উন্নয়নমূলক চমৎকার ইসলামিক বই “সুন্দর জীবন”। লেখক নিজের চিন্তা ভাবনা গুলোকে মানুষের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্যই মূলত বইটি লেখিছেন। যদিও আমরা জানি একটা বই কখনোই কারো জীবন পাল্টে দিতে পারে না। তবে চেষ্টা তো করাই যায়। হলে ত হতেও পারে বইটি কারো হেদায়েতের পথ। হয়ত সে নুতন করে চিন্তা করতে শিখবে। বইটির অদ্ভুত ভালো লাগা বিষয় হচ্ছে সূচিপত্র পরিচিতি। যা থেকে মূলত বইটি সম্পর্কে পুরোপুরি ধারণা পাওয়া যায়। সেখানে প্রতিটি পাঠের আলাদা আলাদা বিষয়বস্তু শিরোনাম উল্লেখ করা আছে। যারা বই পড়তে তেমন একটা পছন্দ করে না তারা সূচিপত্র পরিচিতি থেকে শিরোনামে নাম দেখে তার গুরুত্বপূর্ণ পয়েন্টে সম্পর্কে জেনে নিতে পারবে।

বই – সুন্দর জীবন
লেখক – Jobayer Ahmed
ধরন – ইসলামিক আত্ত-উন্নয়নমূলক
প্রকাশনী – বর্ণ প্রকাশ
প্রচ্ছদ – শাকিল আনসারী
প্রকাশকাল – অমর একুশে গ্রন্থমেলা ২০২১ ইং

বুক রিভিউ
বুক ঃ মেমসাহেব
যারা কাছে আছে তারা কাছে থাক
তারা তো পারে না জানিতে
তাদের চেয়ে তুমি কাছে আছ
তোমার হৃদয় খানিতে।

উপন্যাস ঃ মেমসাহেব

নিমাই ভট্টাচার্যের একটি বিখ্যাত প্রেম উপন্যাস। এই উপন্যাসে বাচ্চু নামে যে চরিত্র আছে সেটা দৌলা বৌদির কাছে চিঠি লিখছে। দোলা বৌদির কাছে এসে তার জীবনের সকল ঘটনা তুলে ধরেছে তার জীবনে যে কত নারী এসেছে তার বর্ণনা যে ফুটে উঠেছে। কিন্তু তার জীবনে প্রেরণা সুখের অনুভূতি ভালোবাসা কোন নারী দিতে পারেনি শুধু মেম সাহেব ছাড়া। এই মেম সাহেব কোন বিদেশী রূপসী নারী নয়। তার গায়ের রং শ্যাম বর্ণ কালো কাজল চোখ।শক্তিশালী মানবী হিসেবে রূপান্তর করে। যাকে লেখক মেম সাহেব বলে সম্বোধন করে।

এই উপন্যাসের নায়িকা হল মেম সাহেব। লেখক এর জীবনকে বদলে দেবার একমাত্র ব্যক্তি মেম সাহেব। এখানে নিমাই ভট্টাচার্য ছিলেন একজন রিপোর্টার। সেই সময়ে মেম সাহেব ছিলেন 250 টাকা বেতনে একজন অধ্যাপিকা।সেই সময় তাদের প্রেম হল এবং তাদের প্রথম দেখা হয়েছিল ট্রেনে।সে কম বেতনের কর্মচারী হওয়ায় মেমসাহেব কখনো তাকে ঘৃণা বা অপমানিত করেনি সে লেখক এর ভেতরের আসল প্রতিভা খুঁজে বের করেছিল কারণ সে চেয়েছিল যেন সে আরো বড় হবে জীবনে উন্নতি করবে দেশ বিদেশ পাড়ি দেবে হাজার মানুষের সাথে মেলামেশা করবে নিজের গাড়ি হবে বাড়ি হবে।যখন তার পাশে কেউ ছিল না তখন ছিল মেম সাহেব মেম সাহেবের সুদর্শন দিকটিকে ভালবেসেছিল বাচনা এ চরিত্রটি মেম সাহেব তার পাশে ছিল বলেযখন তার পাশে কেউ ছিল না তখন ছিল মেম সাহেব।

See also  Is It a Good Idea to get back with your EX Girlfriend?

মেম সাহেবের এই সুদর্শন দিকটিকে ভালোবেসে ফেলেছিলেন বাচ্চু নামের এই চরিত্রটি মেম সাহেব তার পাশে ছিল বলে কখনো সে নিজেকে একলা মনে করেনি। দিল্লি কলকাতা শহরে কত জায়গায় তারা অনেক সময় অতিবাহিত করেছে দুজনে। সে শুধু মেমসাহেবকে ভালোবেসেছিলেন। গ্রীন পার্ক এর বাড়িতে সংসার জীবন করতে চেয়েছিল তারা। কিন্তু জীবনের এক নির্মম পরিহাসে তার হয়ে ওঠেনি।কারণ মেম সাহেবের একমাত্র আদরের ভাই ছিল যার নাম ছিল খোকন তার বড়দিদি মেজদিদি এবং মেম সাহেব নিজে তাকে ছোটবেলা থেকে কোলে পিঠে মানুষ করেছিল কিন্তু একসময় রাজনীতি সে রাজনীতিতে জড়িয়ে পড়ে।সেই সময় কলকাতায় এক সংঘর্ষের সৃষ্টি হয় যেখানে খোকনের গুলি লাগে তারে গুলি লাগার খবর যখন মেম সাহেব শুনে তখন সে দৌড়ে পালায় খোকনের কাছে।কিন্তু কে জানত যে মেম সাহেব এই গুলির শিকার হবে যখন লেখ কলকাতায় ফিরে আসে তখন সে জানতে পারে মেম সাহেব আর নেই।

গ্রীন পার্ক এর বাসায় গিয়ে সে তার পোর্ট্রেট ছবি ধরে কাঁদতে থাকে। মেম সাহেব তার জীবনকে যে ভালোবাসা দিয়ে ভরিয়ে দিয়েছিল তা আর কেউ কোন দিন পূরণ করতে পারবে না।মেম সাহেবের ভালোবাসার স্মৃতি জুড়ে থাকে বেঁচে থাকতে হবে।একজন পুরুষের সাফল্যের পেছনে যে একজন নারীর হাত থাকে তা এই উপন্যাস এ ফুটে এসেছে।

বই রিভিউ
বইয়ের নাম—গয়নার বাক্স
লেখক—শীর্ষেন্দু মুখোপাধ্যায়

”গয়নার বাক্স” শীর্ষেন্দু মুখোপাধ্যায় রচিত এমন একটি প্রতীকী উপন্যাস যা একই সাথে রোমাঞ্চকর আবার অদ্ভুত রকমের ভুতুড়ে, একটি ক্ষয়িষ্ণু পরিবারকে নতুনভাবে গড়ে তোলার গল্প,একটি নারীর সততার প্রতীক ,একটি তরুণীর অদ্ভুত জীবন দর্শন।

গরীব ঘরের মেয়ে সোমলতা। আঠারো বছর বয়সেই তার বিয়ে হয় একটি পড়তি বনেদি পরিবারে। তবে এখন আর তেমন ধন-সম্পদ অবশিষ্ট নেই এই পরিবারের।বাপ দাদার আমলের জমি আর সোনার গয়না বেঁচে কতো বছরই বা নিজেদের ঠাঁট বজায় রাখা সম্ভব হয়???

শ্বশুরবাড়িতে তার একটি বিধবা পিসি শাশুড়ি আছেন;রসময়ী-যিনি সোমলতাকে মোটেই সহ্য করতে পারেন না।সোমলতার এই পিসিমার বিয়ে হয় মাত্র সাত বছর বয়সে।স্বামী কি বস্তু তা বুঝে ওঠার আগেই মাত্র ১২ বছর বয়সে বিধবা হন তিনি। জীবনকে পরিপূর্ণভাবে উপভোগ করতে না পারা নিঃসঙ্গ এই মহিলাটির এক মাত্র অহংকার একটি বাক্স…. গয়নার বাক্স!!!

See also  ২য় শ্রেণীর গণিত গাইড pdf download | Class 2 math solution pdf download bangladesh

একদিন মারা যান রসময়ী। বিচিত্র এক উপায়ে তিনি তার গয়নাসহ বাক্সটি গচ্ছিত রাখেন সোমলতার কাছে। তারপর………

কি হয় শেষে?সোমলতা কি পেরেছিল সেই গয়নার বাক্সটিকে তার যোগ্য উত্তরসূরির হাতে পৌঁছে দিতে? নাকি লোভ-লালসায়, ভুতুড়ে কুমন্ত্রণায় সে পা বাড়িয়েছিল মানব জীবনের অন্ধকার কোনো গুহায়?

আচ্ছা, বসন কে?কেউ কি পারবে বসন নামের এই পরিপূর্ণ তরুণীর একাকীত্ব দূর করতে?? প্রেম ভালোবাসা সম্পর্কে তার বিতৃষ্ণা জড়িত ভাবনাকে ভিন্ন রূপ দিতে???

ব্যক্তিগত মতামত
উপন্যাসটি ভয়ঙ্কর নয় তবুও ভুতুড়ে।ভালো লাগলো,বেশ ভালো।

***ব্যক্তিগত রেটিং ৪ পয়েন্ট।(৫ এ)

প্রিয় উক্তি
১.প্রেম কি ফুরিয়ে যায়? ক্লান্ত হয়? শেষ হয় ?প্রেম ভয় পায়?

২.যত পারো পয়সা বাঁচাও… যত পারো পয়সা বাঁচাও!!

দ্বিতীয় / ২য় শ্রেণীর ইংরেজি গাইড বই ডাউনলোড PDF Download | Class 2 english guide pdf download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page