(All) মৌরি মরিয়ম বই PDF Download

তোমায় হৃদ মাঝারে রাখবো মৌরি মরিয়ম pdf download | Tomay hrid Majhare Rakhbo Book PDF download

আজকে আমরা আপনাদের কে তোমায় হৃদ মাঝারে রাখবো মৌরি মরিয়ম pdf download | Tomay hrid Majhare Rakhbo Book PDF download লিংক দিবো।

বইঃ তোমায় হৃদ মাঝারে রাখবো মৌরি মরিয়ম pdf download | Tomay hrid Majhare Rakhbo Book PDF download

লেখকঃ মৌরি মরিয়ম

Size: 3 MB

বইয়ের নামঃ তোমায় হৃদ মাঝারে রাখবো
লেখকের নামঃ মৌরি মরিয়ম
প্রকাশনীঃ অধ্যয়ন
প্রথম প্রকাশঃ জুলাই ২০১৯
প্রচ্ছদঃ আরাফাত করিম
পৃষ্ঠাসংখ্যাঃ ১৩৫
মুদ্রিত মূল্যঃ ২৭০

নামকরণঃ
প্রস্থান মানেই সবসময় চলে যাওয়া নয়। দূরে চলে গেলেও কিছু মানুষ হৃদয়ের মাঝে থেকে যায় চিরকাল আর কিছু মানুষকে আমরা রেখে দেই। নিহিন এবং কলরব এমনই দুজন। পরস্পরের থেকে দূরে গিয়েও একে অপরকে হৃদ মাঝারে সযত্নে আগলে রাখায় প্রতিজ্ঞাবদ্ধ ছিল, আছে আর থাকবেও।

প্রচ্ছদ ও অন্যান্যঃ
গোলাপি সাদার মিশেলে দুই মানব- মানবীকে যেভাবে আঁকা হয়েছে মনে হচ্ছে যেন গল্প থেকে নিহিন – কলরবকে উঠিয়ে আনা হয়েছে। প্রচ্ছদ শিল্পী নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। বইয়ের বাইন্ডিং খুবই ভাল। বানানে ভুল চোখে পড়েনি।

কাহিনি সংক্ষেপঃ
গল্পটা নিহিন ফারিয়ার আর সাদমান সাদিফ কলরবের।
ক্লাস টেনে পড়া নিহিনে নয়ন ও হৃদয় আটকে যায় ইউনিভার্সিটির সেকেন্ড ইয়ারে পড়া কলরবের। প্রতিটা বিকেল নিহিন কে দেখার জন্য কলরবের চোখ দুটি উদগ্রীব হয়ে থাকতো পাশের বাসার বারান্দায়।
তার রুমঝুম নূপুরের শব্দে চঞ্চল হয়ে উঠত সে। আর অন্যদিকে কলরবের গিটারের টুং টাং শব্দের অপেক্ষায় থাকত নিহিন। কিন্তু তাদের এই মিষ্টি প্রেম স্থায়ী হলো না বেশী দিন। নিহিনের বাবা জেনে ফেলেন সবটা আর তারপর দীর্ঘ দশ বছরের বিচ্ছেদ যার কারণ টাও নিহিন জানতো না দীর্ঘকাল। আর এরই মধ্যে কিছু দূর্বিষহ ঘটনা ঘটে যায় নিহিনের জীবনে৷ কী সেই ঘটনা? কী সেই কারণ যার জন্য এই দুরত্ব? আর কেনই বা দশ বছর কলরবের খোঁজে হন্যে হয়ে উঠে নিহিন? আর কলরব কি তার অপেক্ষায় আছে?

See also  ফানুস মৌরি মরিয়ম pdf download | Fanus mouri morium PDF Download

চরিত্রকথনঃ
চরিত্রগুলোকে নিয়ে তেমন কিছু বলার নেই। অল্প পরিসরের গল্প। অন্যান্য দের ভূমিকা কমই।
নিহিন গল্পের নায়িকা। একটা মিষ্টি মেয়ে। আর গল্পের নায়ক কলরব ভীষণ স্নিগ্ধ এক ব্যক্তিত্বধারী চরিত্র।
নিহিনের বাবার ভূমিকাই মূলত গল্পে নিয়ে এসেছে টুইস্ট।
আর সবচেয়ে স্পেশাল চরিত্র কল্প। মায়ের জন্য তীব্র ব্যাকুলতা নিয়ে যে অপেক্ষা করছে। কল্পের পরিচয় নাহয় বইয়ের জন্যই তোলা থাকুক।
এছাড়াও আছে সাব্বির, কলরবের বাবা।

পাঠ প্রতিক্রিয়াঃ
এটা লেখিকার তৃতীয় বই। অল্প পরিসরে লেখা খুবই সাধারণ মানের গল্প। একটা ছোট্ট, মিষ্টি ভালোবাসার গল্প। গল্পে তেমন গভীরতা নেই। টুইস্ট একেবারেই মজবুত না। তবে লেখনী আমার দারুন লেগেছে। কিছু কিছু কথোপকথন, ঘটনা খুবই মিষ্টি, যা ঠোঁটের কোণে এক চিলতে হাসি এনে দেয়। কিছু কিছু সংলাপে ইংরেজি বাংলা মিশিয়ে ফেলা হয়েছে যা সচরাচর কথ্যভাষায় ব্যবহৃত হলেও বইয়ে কেমন যেন দৃষ্টিকটু লেগেছে। তবে সবশেষে খারাপ লাগা ছাপিয়ে একটা ভালোলাগাময় অনুভূতি আবেশিত করে ফেলেছে।

প্রিয় উক্তিঃ

“পৃথিবীর ছোট্ট একটি দেশের ছোট্ট শহরের দুটি প্রান্তে দুটি মানুষের পরস্পরের জন্য এ হাহাকারের কথা তাদের দুজনের কেউই জানল না।”

“নো পাপ্পা..আই হেইট বুকস!”

“এই মেয়ে মনে হয় ব্রহ্মচারিত্ত ঘুচিয়ে দিবে এবার। “

“তুমি অনেক বদলে গেছো।”
কী বদল দেখলে??
“কান্না করতে করতে তুমি যে বুকের ওপর ঝাঁপিয়ে পড়তে পারো আবার এক হাতের ধাক্কায় একটা ছেলের বুকের পাঁজর ভেঙে ফেলতে পারো তা সত্যিই জানা ছিল না।
ভালো জোর তোমার হাতে।”

“আমাদের ভালোবাসার মানুষেরা তো আমাদেরকে ভালোবাসবেই।কিন্তু তার গভীরতা আমাদেরকেই নির্ধারন করতে হবে।ভালোবাসার মানুষের মনের মধ্যে যতটুকু খুঁড়বি ভালোবাসা ততটুকু গভীর হবে।বেশি খুঁড়লে বেশি, আর কম খুঁড়লে কম।”

বইয়ের নামঃ “তোমায় হৃদ মাঝারে রাখবো”

লেখিকাঃ মৌরি মরিয়ম

ভাষাঃ বাংলা

ঘরনাঃ রোমান্টিক উপন্যাস

বইয়ের পৃষ্ঠাঃ ১৩৫

বিনিময় মূল্যঃ ১৭৫ টাকা

প্রকাশনীঃ অধ্যয়ন

ব্যক্তিগত অনুযোগ (রেটিং): ৪.৩/৫

See also  কনফিউশন মৌরি মরিয়ম pdf download

চরিত্রঃ নিহিন, কলরব, কল্প, জিকো, তিথি, সাব্বির… সহ প্রমুখ।

ধরুন, আপনি একজন ভালোবাসেন। তবে, এক্ষেত্রে, আপনার ভালোবাসা বেশ পুরোনো। যখন স্কুলে পড়ছিলেন, তখন থেকে-ই আপনার পছন্দ, ভালোলাগা, ভালোবাসা এবং ভালোবাসার এই অধ্যায়ে, আপনি একজন ছেলে।

একদিন, আচমকা আপনার ভালোলাগা, টান, মায়া… এসব আবেগ গুলো ধরা পড়ে গেলো আপনার প্রিয় মানুষটির বাবা’র কাছে। মেয়েটির বাবা’র আপনার সাথে একান্ত কিছু সময় কথা বললো এবং সিল-মোহর মেরে শর্ত লাগিয়ে দিলো আপনার ভালোবাসার অধ্যায়ে।

আপনাকে প্রতিষ্ঠিত হতে হবে, একজন সফল মানুষ হতে হবে, জীবনে টাকা উপার্জন করে নিজেকে আর্দশবান পুরুষ বানাতে হবে!

এ-ই পর্যন্তও তো সব মানা যেতো, যদি না শেষোক্ত পেরেকটা আপনার প্রেমিকার বাবা না বসিয়ে দিতেন!

“তুমি প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত ভুলেও আমার মেয়ে সাথে কোনোদিন যোগাযোগ করবে না। না ফোনে, না টেলিফোনে, না সামনা-সামনি, কোথাও কোনোভাবে-ই তুমি আমার মেয়ের সামনে আসবে না। যদি এসব মানতে পেরে নিজেকে সফল মানুষ হিসেবে প্রতিষ্ঠিত হতে পারো, আমার কাছে এসো। আমার মেয়েকে আমি তোমার হাতে তুলে দিবো!”

এখন, আপনি কী করবেন?

আপনার প্রেমিকা এসব বলবেন? সেটারও তো সুযোগ নেই আপনার কাছে, কারণ সিলমোহর দেওয়া আছে আপনার প্রেমের অধ্যায়ে!

ছয় বছর পর, নিজেকে প্রতিষ্ঠিত করে যখন আপনি আপনার আরাধ্য প্রেমিকার বাবা’র সামনে গিয়ে দাঁড়ালেন আপনার প্রেমিকাকে, আপনার আকাঙ্ক্ষাকে, আপনার আবেগকে জড়িয়ে ধরার জন্য, শুনলেন, ‘সে তখন অন্য কারোর ঘরের চাঁদ হয়ে গিয়েছে!’

হয়তো, সবকিছু সেখানে-ই শেষ হতো!

কিন্তু, ভাগ্যবিধাতার লীলাখেলা যে কতটুকু দারুণ আর মন্ত্রমুগ্ধ তা অনুভব করার শক্তি আর অনুভূতি মাটির চোখ আর মাটির হৃদয়ের নেই।

নিজের ব্যক্তিগত পাঠ পর্যালোচনায় বলবো যে, লেখিকা ‘মৌরি মরিয়ম’ এর লেখা ‘তোমায় হৃদ মাঝারে রাখবো’ বইটি উনার তৃতীয় উপন্যাস। এর আগেও লেখিকা বেশ দারুণ দু’টি বই লিখেছেন যা পাঠক সমাজে বেশ প্রিয় হয়ে উঠেছে।

See also  কনফিউশন মৌরি মরিয়ম pdf download

‘সমকালীন সময়ের রোমান্টিক উপন্যাস’ কী পড়া যায় ভাবতে গিয়ে বেশ দ্বিধা দ্বন্দ্বে পড়তে হয়েছে আমায়, যদিও শেষমেষ, বিভিন্ন পাঠকের ‘কী লেখেছে?’ ‘বাজে উপন্যাস!’ ‘সাদা-মাটা লেখা’ সহ বেশ দুশ্চিন্তাগ্রস্ত মন্তব্য পড়েও শুধুমাত্র ‘চরিত্র গুলোর ভবিষ্যত কী হবে?’ সেটার লোভ সামলাতে না পেরে কিনে ছিলাম বইটি।

এবং, নিঃসন্দেহে, এটি লেখিকার দারুণ একটি বই, অন্তত আমার কাছে লেগেছে।

‘রোমান্টিক উপন্যাস’ ঘরনার বই পড়লে গেলে পাঠকদের অবশ্য-ই মনে রাখবে হবে যে, চারপাশে যা ঘটবে, যেভাবে আপনি আপনার ভালোবাসার মানুষটিকে চাচ্ছেন, বলছেন, পাওয়ার আকাঙ্ক্ষা রাখছেন…. সে-ই রকম ভাবে-ই বইয়ের মাঝে কাহিনী ফুটে আসবে।

তবে, লেখিকার কাছে অনুরোধ থাকবে, বইয়ের চরিত্রের নামগুলোর দিকে একটু নজর দিতে। পুরুষ আর নারী চরিত্র কোন নামের, সেটা বুঝতে গিয়ে সত্যি-ই প্রথম কয়েক পাতা আমায় থত-বত খেয়ে হয়েছে!

আপনার প্রেমিকার বাবা’র বলা পাহাড়সম বোঝের চার বছর পর, সর্বমোট দশ বছর পর, যখন আপনি আবার আপনার প্রেমিকার সামনে এসে দাঁড়ালেন, তখন আপনার হাতের আঙুলে আঙুল রেখে হাঁটছে আপনার একমাত্র ছেলে সন্তান আর আপনি তাকিয়ে আছেন আপনার আরাধ্যের দিকে!

আপনি কী ফিরে পাবেন আপনার প্রেমিকাকে? ফিরে পেতেও চান এতো বছর পরে? কিভাবে আপনি ফিরে পাবেন? কিভাবে আপনার ভালোবাসা ফিরে আসবে আপনার বে-রঙিন জীবনে…. জানার জন্য অবশ্য-ই পড়ে ফেলুন “তোমায় হৃদ মাঝারে রাখবো” বইটি।

বইটির প্রতিটি অধ্যায়ে-ই বেশ নতুন নতুন প্রেক্ষাপটের আভাস পাওয়া গিয়েছে, বন্ধুত্ব-ভালোবাসা-সম্পর্ক-লুকানো রহ্স্য সহ নানান অধ্যায় ঘুরে শেষমেষ যে-ই সত্য সামনে উদ্ঘাটন হয়েছে, তা সত্যি-ই অকল্পনীয়। বিশ্বাস করা-ই বেশ কঠিন হয়ে দাঁড়াবে যে, আপনার প্রেমিকার সাথে এমন কিছুও ঘটতে পারে।

বই প্রেমী, রোমান্টিক উপন্যাস প্রেমী এবং আবেগ প্রেমীদের অবশ্য ই এই দুর্দান্ত এবং চমকপ্রদ বইটি পড়ার সাদর আমন্ত্রণ জানাচ্ছি।

তোমায় হৃদ মাঝারে রাখবো মৌরি মরিয়ম pdf download | Tomay hrid Majhare Rakhbo Book PDF download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page