পাঞ্জেরী লেকচার অনুপম গাইড PDF Downloadসকল শ্রেণীর লেকচার গাইড PDF Download

জীববিজ্ঞান ১ম পত্র গাজী আজমল pdf download | HSC Biology 1st paper Gazi Ajmal PDF Download

আজকে আমরা আপনাদের কে জীববিজ্ঞান ১ম পত্র গাজী আজমল pdf download | HSC Biology 1st paper Gazi Ajmal PDF Download লিংক দিবো। তাহলে চলুন্ন শুরু করি।

বইঃ জীববিজ্ঞান ১ম পত্র গাজী আজমল pdf download | HSC Biology 1st paper Gazi Ajmal PDF Download

টাইপঃ জীববিজ্ঞান

সাইজঃ ২০এম্বি

বইঃ গর্ভধারিণী
লেখকঃসমরেশ মজুমদার
আচ্ছা বলুন তো ‘বিপ্লব’ শব্দটি বলতে আপনি কি বোঝেন? আমরা কেন বিপ্লবী হই? আমরা কখন বিপ্লবের পথে নামি? এর উত্তর সমরেশ মজুমদারের ‘গর্ভধারিণী’ বইটিতে খুজে পাবেন হয়ত।
সমাজব্যবস্থা পালটাতে হবে এই বিপ্লবী চিন্তা সর্বদাই শিক্ষিত ছাত্রসমাজের তরফ থেকে প্রথমে আসে। আনন্দ,সুদীপ,জয়িতা, কল্যান উপন্যাসের কেন্দ্রীয় চার চরিত্র যারা তৎকালীন সমাজের চাররকম পরিবারের প্রতিনিধিত্ব করে।বিংশ শতাব্দীর ভারতীয় সামাজিক, রাজনৈতিক অবক্ষয় নাড়া দেয় তাদের তরুণ মনকে।চিন্তাধারার বিচিত্রিতা থাকা সত্ত্বেও চেতনার সম্পৃক্ততা এক হওয়ায় তারা বিশ্বাস করে সমাজের চেহারা তারা পাল্টে দিতে পারবে।

তাই এই ‘বিপ্লব’ শব্দটির অনুপ্রেরণায় চার বন্ধু তাদের অনভ্যস্ত হাতে পরপর তিনটি একশনে কাপিয়ে দিয়েছিলো বুর্জোয়া শক্তির তোষকদের।পরিনামে তাদের আত্মগোপন করতে হয় হিমালয়ের এক গ্রামে যেখানে সভ্যতার নখ আঁচড় কাটেনি।
কিছু প্রিয় উক্তি~
*”বাঙালি মল,মুত্র এবং বীর্য ছাড়া আজ আর কিছুই ত্যাগ করতে জানেনা”
*'”বিষন্ন’ শব্দটার শুরুতে যদিও বিষ তবু তাতে জ্বালা থাকেনা”
*”আমরা যেসব মানুষকে বাইরের জীবনে নিয়মিত দেখে থাকি,যাদের সঙ্গে বন্ধু হয়ে বা কর্মসূত্রে মিশি তাদের একটাই চেহারা আমাদের কাছে ধরা পড়ে।তারা যখন নিজের শোয়ার ঘরে ফিরে যায় তখন তাদের আচরণ সম্পর্কে আমাদের কোনো ধারণাই থাকেনা”
*”অতি কুখ্যাত খুনী যখন নিজে খুন হয়ে যায় তখন মানুষ তার প্রতি সহানুভূতি দেখায়।

মৃতরা চিরকালই নিরীহ!”
*”যদ্দিন প্রান তদ্দিন সবার চোখের সামনে,যেই শরীরটা গেলো অমনি অস্তিত্বের বিলোপ।কারো কারো স্মৃতি কিছু বছর,কয়েক বছর অথবা শতাব্দী মনে রাখে মানুষ।কিন্তু বেশিরভাগ মানুষকে তিনমাসেই বিস্মরিত করে বাকি মানুষ।”
*”প্রিয়জন,সে যতই প্রিয় হোক না কেন অসুস্থ হয়ে পড়লে এবং যে অসুখে জীবনহানির সম্ভাবনা থাকলে তো বটেই,মানুষ ঝাপিয়ে পরে প্রতিকারের জন্য।হয়ত শেষ সম্বল ব্যয় করতেও কার্পণ্য করেনা।কিন্তু তা যদি দীর্ঘকালীন হয়,যদি কোনদিন সুস্থ হবার সম্ভাবনা না থাকে তখন এক সময় দায় বলে মনে হতে বাধ্য।কেউ মুখে বলেন,কেউ ব্যবহারে প্রকাশ করে ফেলেন,কেউ বলেন না বোঝেন না কিন্তু মনে মনে জানেন মুক্তি পেলে ভালো হত।”
*”একা একা পাগল কিংবা প্রেমে পড়া মহিলা ছাড়া কেউ কথা বলেনা”
*”একটা আঙ্গুল যেটা ধরতে পারেনা,একটা হাত সেটা স্বচ্ছন্দে পারে”
পাঠকরা হয়ত এখনো উপন্যাসের নামটার সাথে বিপ্লবী চেতনার এই কাহিনীর মিল পাবেনা।

এজন্য উপন্যাসের শেষে এক চমক আছে যেটা আমার পছন্দ হয়নি।(স্পয়লার) উপন্যাসটি শেষ হয় জয়িতার মাতৃত্ব লাভের মাধ্যমে, যে মাতৃত্ব যুগ যুগ ধরে চলে আসা দুটো গোত্রের বিবাদের অবসান ঘটায়, সেইসাথে সৃষ্টির প্রকৃত তাৎপর্য যে মাতৃত্বলাভেই বিদ্যমান, সে বোধেরও জাগরণ ঘটায় এবং লেখক জানিয়ে দেন যে ধ্বংসে যা সম্ভব নয় সৃষ্টিতে তা সম্ভব।সমরেশের লেখার বিশেষত্ব অনুযায়ী তিনি এবারো শেষে আমার মন খারাপ করে দিলেন।

See also  নবম দশম শ্রেণীর ইংরেজি গাইড বই ডাউনলোড PDF Download | Class 9-10 English Guide PDF Download

বইয়ের নাম: “আমাজনিয়া”
লেখক: জেমস রোলিন্স
অনুবাদক: রকিব হাসান
প্রকাশনি: বাতিঘর
পরিচিতি: আমাজন দক্ষিণ আমেরিকার অতিবৃষ্টি অরণ্য।
আমাজন জঙ্গল যা দক্ষিণ আমেরিকার আমাজন নদী বিধৌত অঞ্চলে অবস্থিত বিশাল বনভূমি। ৭০ লক্ষ বর্গকিলোমিটার অববাহিকা পরিবেষ্টিত এই অরন্যের প্রায় ৫৫ লক্ষ বর্গ কিলোমিটার এলাকাটি মূলত আর্দ্র জলবায়ু দ্বারা প্রভাবিত। ৯ টি দেশ জুড়ে এই অরণ্য বিস্তৃত। আমাজন অরণ্য ৬০% রয়েছে ব্রাজিলে, ১৩% রয়েছে পেরুতে এবং বাকি অংশ রয়েছে কলম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর, বলিভিয়া, গায়ানা, সুরিনাম এবং ফরাসি গায়ানা।

পৃথিবী জুড়ে যে রেইনফরেস্ট তার অর্ধেক টাই এই অরণ্য নিজেই। নানা রকম প্রজাতির বাসস্থান হিসেবে সমৃদ্ধ এই আমাজন।এই বনে প্রায় ৩৯০ বিলিয়ন বৃক্ষ রয়েছে যেগুলো প্রায় ১৬০০০ প্রজাতিতে বিভক্ত। (Source: Wikipedia)
কাহিনি সংক্ষেপণ: আমাজনের একটি মিশনারি গ্রামে হঠাৎ করে এক অসুস্থ লোকের আবির্ভাব ঘটে। মিশনারির পাদ্রি তাকে সর্বাত্মক চেষ্টা করে চিকিৎসা দিয়ে সুস্থ করার জন্য। কিন্তু কয়েক ঘন্টার মধ্যে লোকটি মারা যায় এবং মারা যাওয়ার আগে একটি কয়েন পাদ্রির হাতে দিয়ে যায় যেখানে তার নাম ও পদবি খোদাই করা ছিল।

পাদ্রি তার নাম ও পদবি দেখে ভড়কে যায়। লোকটি সিআইএ’র এক অপারেটিভ এবং সাবেক স্পেশাল ফোর্সের সৈনিক এজেন্ট জেরাল্ড ক্লার্ক।
এজেন্টের মৃত্যুতে ওয়াশিংটনে তার উচ্চপদস্থ কমর্কর্তারা হতবুদ্ধিকর হয়ে পড়লো কারণ এই এজেন্ট চার বছর আগে আমাজনে এক রিসার্চ টিমের সাথে গিয়ে নিখোঁজ হয়ে ছিল এবং সবাই ধরেই নিয়ে ছিল যে টিম মেম্বাররা সবাই মারা গিয়েছিল। সবচেয়ে অবাক করা ব্যাপার ছিল এজেন্ট যখন আমাজনে গিয়েছিল তখন তার একটি হাত ছিল কিন্তু সে ফিরে আসে দুটি হাত নিয়ে।
[উল্লেখ করা প্রয়োজন, প্রতিবছরই গবেষক,আবিষ্কারক,ভ্রমণবিদ ও মিশনারি লোকজন আমাজন বনে হারিয়ে যায় যাদেরকে আর কখনো পাওয়া যায় না।]

জেরাল্ড ক্লার্কের ফিরে আসা এবং তার মৃত্যু নতুন করে মোড় নেয় এবং সেই সাথে আমেরিকার বিভিন্ন স্টেটে অজ্ঞাত এক রোগ ছড়িয়ে পড়ে। আমাজনের অভিজ্ঞতাসম্পন্ন গবেষকদের নিয়ে রেঞ্জার্সদের একটি দল পাঠানো হয় রহস্যময় ঘটনাটি তদন্ত করার জন্য। কিন্তু অচিরেই দলটি বুঝতে পারে তাদের পিছনে অন্য কেউ পিছু নিয়েছে।
রহস্য,অ্যাডভেঞ্চার ও কৌতুহলে ভরা জেমস রোলিন্সের “আমাজনিয়া”।
পাঠ প্রতিক্রিয়া: একজন থ্রিলারপ্রেমী হিসেবে বইটি আমাকে নিরাশ করেনি।

বইটি পড়া শুরুর পর থেকে চুম্বকের মত শুধু টেনেছে। প্রতিটি পৃষ্ঠায় ছিল চমক আর রহস্য। বইটি ভালো লাগার আরেকটি কারণ হল আমাজন ও সেখানে বসবাসরত বিভিন্ন গোত্র সম্পর্কে নানান তথ্যাবলি। বইটি পড়ার সময় মনে হয়েছিল আমি আমাজন বনেই আছি।
সবশেষে একটি কথাই বলবো আমার পড়া সেরা এবং চমৎকার অ্যাডভেঞ্চার বই এটি।😍😍

See also  ৬ষ্ঠ শ্রেণীর বিজ্ঞান গাইড pdf download | class 6 science guude pdf download

জীববিজ্ঞান ১ম পত্র গাজী আজমল pdf download | HSC Biology 1st paper Gazi Ajmal PDF Download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page