পাঞ্জেরী লেকচার অনুপম গাইড PDF Downloadসকল শ্রেণীর লেকচার গাইড PDF Download

জীববিজ্ঞান ১ম পত্র আবুল হাসান pdf download | Biology 1st paper Abul Hasan PDF Download

হ্যালো জনগন। আজকে আমর আপনাদের কে জীববিজ্ঞান ১ম পত্র আবুল হাসান pdf download | Biology 1st paper Abul Hasan PDF Download লিংক দিবো। তাহলে চলুন শুরু করা যাক।

বইঃ জীববিজ্ঞান ১ম পত্র আবুল হাসান pdf download | Biology 1st paper Abul Hasan PDF Download

টাইপঃ জীববিজ্ঞান

সাইজঃ ২৩এম্বি

বইঃ আদর্শ হিন্দু হোটেল
লেখকঃ বিভূতিভূষণ বন্দোপাধ্যায়
( কোন কালজয়ী বই নিয়ে আমার রিভিউ লিখতে ইচ্ছে করে না। কেন জানি! ইচ্ছে করে কারও সাথে বইটা সম্পর্কে মন খুলে আলোচনা করতে। আদর্শ হিন্দু হোটেল পড়েও রিভিউ লিখব না, লিখব না করেও আবার লিখেই ফেললাম। )
সকল মানুষই শিশুকাল, কৈশোরকাল, যৌবনকাল পর্যন্ত নানা স্বপ্ন দেখে এবং স্বপ্ন পূরণের পথে হাটে।
কিন্তু একজন পঁয়তাল্লিশোর্ধ পৌঢ় লোকের পক্ষে শূন্য থেকে স্বপ্ন দেখা আর তা বাস্তবায়নের পথে চলাটা সত‍্যিই সাহসের কথা।
আদর্শ হিন্দু হোটেল উপন‍্যাসের হাজারি ঠাকুরের গল্পটিও ঠিক এমনই এক স্বপ্নের।

বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের অপেক্ষাকৃত কম আলোচ্য এই উপন্যাসটির শুরু রাণাঘাটের বেচু চক্কোত্তির হোটেল থেকে। কে এই হাজারি ঠাকুর? সে একজন হোটেলের রাঁধুনী বামুন। তার হাতের রান্নায় বেশ সুনাম আছে খদ্দেরদের কাছে। কিন্তু যাদের কাছে থাকে তাদের কাছে তার কাজের সুনামের কোন মূল্য তো নেইই বরং আরও কপালে জোটে লাঞ্ছনা গঞ্জনা, অপমান। এসবে সবচেয়ে এগিয়ে হোটেলের কাজের লোক পদ্মঝি।

হোটেলের মালিকের সাথে তার আবার খুব ভাব তাই সে যা বলে তাই শেষ কথা।
হাজারি তার কাজের সাথে অত্যন্ত সৎ। রান্নাটাকে সে শিল্পের পর্যায়ে নিয়ে গেছে। এই রান্নাকে ঘিরেই তার এক গোপন স্বপ্ন। তার নিজের হোটেল হবে, যেখানে বাইরে লেখা থাকবে….
“হাজারি চক্রবর্তীর আদর্শ হিন্দু হোটেল
রাণাঘাট
ভদ্রলোকদের সস্তায় আহার ও বিশ্রামের স্থান।

আসুন! দেখুন! পরীক্ষা করুন!”
কিন্তু তার সরলতার সুযোগ নিয়ে পদ্ম ঝি তাকে প্রায়ই উপহাস করে, ঠকায়। একদিন হোটেলের বাসনকোসন চুরি যায়। হাজারির উপরই দোষ চাপানো হয় এবং সে এই চাকরিটি হারায়।
সাত টাকা মাইনের চাকরি থেকে নিজের হোটেল, স্বপ্নটা একজন রাঁধুনী বামুনের জন্য অনেক বেশিই। কিন্তু সে পেয়েছিল কিছু অনাত্মীয় আপনজন। যারা থাকে সর্বদা উৎসাহ ও সাহায্য করেছে। তারা সবাই হাজারি ঠাকুরের মেয়ের বয়সী। হাজারি ঠাকুর তাদের নিজের মেয়ের মতোই স্নেহ করে , ভালবাসে। তারাই হাজারিকে তার স্বপ্নপূরণের পথে এগিয়ে যেতে সাহায্য করে।

See also  ৮ম শ্রেণীর গণিত গাইড বই pdf download | Class 8 Math Solution pdf download

পাঠ_প্রতিক্রিয়াঃ বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের অন্যান্য উপন্যাসের মতো এই উপন্যাসেও প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা রয়েছে অনেকটা জুড়ে। আদর্শ হিন্দু হোটেল একটি সামাজিক উপন্যাস। এখানে একটি নির্দিষ্ট সময়ের, সমাজের এবং পেশার কথা বলা হয়েছে। সেই সাথে এই উপন্যাসে চরিত্রগুলোর মনস্তাত্ত্বিক দিকগুলো সুন্দরভাবে বিশ্লেষণ করা হয়েছে।

আনুগত্য, সততা, বিশ্বাস, হিংসে, বিদ্বেষ পরিবেশ অনুযায়ী দারুনভাবে বর্ণিত হয়েছে। হাজারি ঠাকুর অনেক চড়াই উৎরাই পেরিয়ে সফলতা লাভ করে। সেখানে অনেকগুলো চরিত্রের আগমন ঘটে। লেখক সেসব চরিত্র বেশ আকর্ষণীয়ভাবে গল্পে আগমন ঘটিয়েছেন।
অনুপ্রেরণার দিক দিয়ে এই উপন্যাস একটি চমৎকার উদাহরণ। শূন্য থেকে শুরু করে এত বাধা বিপত্তি পেরিয়ে কিভাবে সফলতা লাভ করা যায়, স্বপ্নের কাছে পৌঁছাতে হয় তা সম্পর্কে এই উপন্যাস অনুপ্রেরণা যোগায়।

বইঃ জীববিজ্ঞান – ২য় পত্র (একাদশ-দ্বাদশ শ্রেণি)
লেখকঃ গাজী আজমল এবং গাজী আসমত
প্রকাশনীঃ গাজী পাবলিশার্স, ঢাকা
মুদ্রিত মূল্যঃ ২৪৯ টাকা
সার-সংক্ষেপঃ
সুবিশাল এই পৃথিবীর কতটাই বা আমরা জানি…?
বিজ্ঞান আমাদেরকে অনেক প্রশ্নের ব্যাখ্যা দিলেও অনেক কিছুই রয়েছে আমাদের ধরা ছোয়ার বাইরে…আমাদের ক্ষুদ্র এই মস্তিষ্কের স্বল্প জ্ঞানের পরিধিকে আরও বাড়ানোর জন্য গাজী আজমল এবং গাজী আসমত স্যার এর এই বই এক বিশাল সহায়ক বলে আমি মনে করি…

প্রাণীর বিভিন্নতা ও শ্রেণিবিন্যাস দিয়ে শুরু করে একে একে মানব শারীরতত্ত্ব হয়ে মানব জীবনের ধারাবাহিকতা, মানবদেহের প্রতিরক্ষা, জিনতত্ত্ব ও বিবর্তন হয়ে প্রাণীর আচরণ দিয়ে শেষ এই যুগান্তকারী এক আখ্যান।
লেখকগন প্রথমে আমাদের কে পরিচিত করান বিশাল এই প্রাণিজগৎ এর বেশকিছু জানা-অজানা প্রাণির সাথে এবং আমাদের মনে জাগিয়ে তোলেন সুবিশাল চিন্তা এবং রহস্যের “সমুদ্র”।

ধীরে ধীরে পাঠক হিসেবে আমরাও সেই “সাগরে সাতার” কাটতে চাই।
তারপর লেখক আমাদের কে পরিচয় করিয়ে দেন “হাইড্রা” নামক ঐতিহাসিকভাবে এক কুখ্যাত এবং অতিমাত্রায় কুৎসিত এক প্রাণির সাথে।
তারপরেই আসে “ঘাসফড়িং” নামক এক অতি পরিচিত এবং বিরক্তিকর এক পোকার পরিচয়পর্ব।
এর রেশ কাটতে না কাটতেই লেখক আমাদের সামনে নিয়ে আসেন আমাদের অতি পরিচিত এবং প্রিয় “রুইমাছ” যা প্রায় আমরা সবাই জীবনে একবার হলেও চেখে দেখেছি।
ইতোমধ্যে আমাদের মনে সেই “সমুদ্রে” সাতার কাটার ইচ্ছার অনেকটাতেই আগুন ধরে যায়।

See also  রসায়ন ১ম পত্র হাজারী নাগ PDF Download | Chemistry 1st Paper Hazari Nag PDF Download

প্রাণিগুলোকে নিয়ে চিন্তা করতে না করতেই লেখকগন মানব দেহের উত্থান করেছেন। তারপর একে একে “লোমহর্ষক” সব বিবরণ নিয়ে তারা আমাদের সামনে হাজির করেন মানবদেহের অতি প্রয়োজনীয় সব কীর্তিকলাপের।
মানবদেহের পরিপাক ও শোষণ দিয়ে শুরু করে রক্ত ও সংবহন,শ্বসন ও শ্বাসক্রিয়া,বর্জ্য ও নিষ্কাশন,চলন ও অংগচালনা হয়ে সমন্বয় ও নিয়ন্ত্রণের মাধ্যমে লেখকগন মানবদেহের কীর্তি-কলাপের ইতি টানেন।
এর পর লেখকগন “মানব জীবনের ধারাবাহিকতা” নামক এক অধ্যায়ের অবতারণা করে তাতে মানব প্রজনন নিয়ে বিস্তর আলোচনা করেছেন যা আসলেই অসাধারণ কৌতুহলোদ্দীপক।

অতঃপর মানব দেহের Immune system নিয়ে কিছু আলোচনা করা হয়েছে।
তারপরেই আসে জিনতত্ত্ব ও বিবর্তন অধ্যায়। এই অধ্যায়ের অবতারণার পেছনে আমি বিশেষভাবে দায়ী করতে চাই চার্লস ডারউইন নামক এক মনুষ্যকে। তার সেই যুগান্তকারী থিওরির কারণেই আমরা এই অধ্যায় টিকে পেয়েছি।
অতঃপর প্রাণির আচরণ নামক অধ্যায় দিয়ে বইয়ের ইতি টানা হয়েছে।

ব্যক্তিগত মতামতঃ-
গাজী আজমল এবং গাজী আসমত স্যার এর ১৯৮০-২০২০ সালপর্যন্ত এবং আগামী বেশ অনেক বছরের ALLTIME বেস্ট সেলার থ্রিলার, Adventure, Romantic, Horror, Sci-fi ঘরানার এক অমর সৃষ্টি এই বই, যার প্রতি পাতায় পাতায় রয়েছে লোমহর্ষক সব বিবরণ এবং থ্রিল যা পাঠককে নিয়ে যাবে এক অভাবনীয় লাস্যময়ী কিন্তু ভয়ংকর এক জগতে…😂
বইটি একবার পড়তে ধরলে আপনি বারবার নিজেকে প্রশ্ন করবেন “কেন এসেছি আমি এই ভুবনে…???….কি এমন পাপ করেছিলাম পূর্বজন্মে…???…..

কিসের শাস্তি দিচ্ছেন আমাকে সৃষ্টিকর্তা…???”
বইয়ের বেশ অনেক পাতায় রয়েছে বেশ কিছু রঙিন স্থিরচিত্র, যা আপনাকে যোগাবে চিন্তার খোরাক…….
ইতোমধ্যে আপনার মধ্য থেকে সেই শুরুতে যেই “সমুদ্রে” সাতরানোর ইচ্ছা জেগেছিল তা প্রায় পুরে ছাড়খার হয়ে যাবে।
অবশ্য কিছু বালক-বালিকা আছে যারা এই বইয়ের প্রতিটি পাতাকে নিজের দেহের চাইতেও আপন করে নেবে। তারা প্রমাণ করে দেবে সকলে না পারলেও আমরা পারি সেই সুবিশাল সমুদ্র পারি দিতে।

আর আমরা যারা পারি না তারা তীরে দাড়িয়ে দাড়িয়ে দেখব তাদের অসীমের পথে সেই যাত্রা। যার শেষ হবে ভয়াবহ, লোমহর্ষক, অচিন্তনীয় এবং সত্যই অত্যন্ত পাশবিকভাবে।
সকল পাঠক-পাঠিকাদের পড়ার জন্য বিশেষ আমন্ত্রণ। সকলেই একবার চেখে দেখুন গাজী আজমল এবং গাজী আসমত স্যার এর এই অমর সৃষ্টি।
থ্রিল না পাইলে টাকা ফেরত😂😂

See also  HSC বাংলা ১ম পত্র গাইড PDF Download | HSC Bangla 1st paper Panjeree guide pdf download

জীববিজ্ঞান ১ম পত্র আবুল হাসান pdf download | Biology 1st paper Abul Hasan PDF Download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page