(All) অন্তিক মাহমুদ বই PDF DownloadLife style: Tips and Tricks

চল অন্তিক মাহমুদ pdf download | chol antik mahmud pdf download

আজকে আমরা আপনাদের কে চল অন্তিক মাহমুদ pdf download | chol antik mahmud pdf download লিংক দিবো।

বইঃ- চল অন্তিক মাহমুদ pdf download | chol antik mahmud pdf download

লেখকঃ- অন্তিক মাহমুদ

Size:- 2 MB

রিভিউ: ৪
চল
অন্তিক মাহমুদ
প্রকাশকাল:২০২০
পৃষ্ঠা: ১২৮
মুদ্রিত মূল্য: ২৪০ টাকা

চল বইটার রিভিউ দেয়ার সিদ্ধান্ত নেই আমাদের এই গ্রুপের কভার ফটো দেখে। এই মাসে যে রিভিউ দেয়ার কনটেস্ট চলছে সেটা নিয়ে বিস্তারিত জানার জন্য গ্রুপে নিয়মাবলী পড়ছিলাম। তো দেখি গ্রুপে যে কভার ফটো দেয়া আছে সেটাতে অন্তিক মাহমুদের এই বইটার প্রচ্ছদ স্পষ্ট বোঝা যাচ্ছে। বাকি তিনটা বই অবশ্য বুঝতে পারিনি। ছবিটা দেখে ভাবলাম, বইটা তো আছেই বাসাতে। তো একটা রিভিউ দিয়েই দেয়া যাক।

রিভিউ এর শুরুতেই একটু বলে নিতে চাই কীভাবে বইটার খোঁজ পেলাম। ইউটিউবের সুবাদে অন্তিক মাহমুদের অ্যানিমেটেড ভিডিও এর সাথে পরিচয়। মিথ্যা বলে লাভ নেই, উনার ভিডিওগুলো আমার বেশ ভালোই লাগে। গতবছর জানতে পারি, অন্তিক মাহমুদ আয়মান সাদিকের সাথে একটা বই লিখেছেন। বইয়ের নাম “ভাল্লাগে না”। বইয়ের নাম আর প্রচারণা আমার “ভাল্লাগে” নাই। ওই বইটা আর কেনা হয়নি। তারপর এই বইটার কথা জানতে পারলাম। তখন মনে হলো, ভিডিও দেখে তো ভালোই লাগে। তাহলে এই বইটা পড়েই দেখি। তাই গতবছর রকমারি থেকে অর্ডার দিয়ে এই বইটা কিনি। এবার মূল রিভিউতে চলে যাই।

রিভিউঃ

অন্তিক মাহমুদের “চল” বইটা খুলতেই প্রথমে চোখে পড়ে একটা উৎসর্গপত্র, লেখক তার মা, বাবা, বোন আর বন্ধুদের উৎসর্গ করেছেন বইটা। এরপরে ভূমিকার পরেই যেটা আসে সেটা হলো বইটা পড়ার নিয়ম। একটু আলাদা ভাবে বইটা লেখা হয়েছে। লেখকের ভাষ্যমতে,

“গল্পে অনেকগুলো চ্যাপ্টার আছে। কিছু কিছু চ্যাপ্টার স্বাভাবিকভাবেই শেষ হয়েছে, কিন্তু কিছু কিছু চ্যাপ্টারের শেষে আপনাকে কয়েকটা অপসন দেওয়া হবে। যেই অপসন আপনাকে সাহায্য করবে গল্পটি এগিয়ে নেয়ার জন্য।“

মানে হলো আমাকে আমার মতো করে একটা সিদ্ধান্ত নিতে হবে। যার পরিপ্রেক্ষিতে গল্প পরিবর্তন হতে পারে।
সত্যিকথা বলতে গেলে আমি এইরকম বই আগে কখনো পড়িনি। এ ধরণের বই আদৌ আছে কিনা, তাও আমার স্পষ্ট জানা নেই। কাজেই বইটা যে আমাকে আগ্রহী করতে পেরেছে এটা একদম শতভাগ সত্যি।

See also  Panjeree guide for class 9-10 pdf download | পাঞ্জেরী গাইড class 9-10 pdf download

এবার মূল গল্পে ঢোকা যাক।

রাকিব, আদিব, ইফতি, লাবিব, মাহদি আর মালিহা, এই কয়েকজনই বইয়ের মূল চরিত্র। এরা সবাই ভার্সিটিতে পড়াশোনা করে। রাকিব আর মালিহা বেশ কাছের বন্ধু। রাকিব কিছুটা পছন্দই করে মালিহা কে। তবে মালিহার অতীতের ট্রমার কথা ভেবে রাকিব তাদের সম্পর্কটা নিয়ে আর বেশিদূর আগাতে চায় না। রাকিবদের ভার্সিটির ফিল্ম ফেস্টিভলের রাতে হুট করে উধাও হয় মালিহা। সে তার খালার বাসাতে থাকতো। কেউ মালিহার কোনো খোঁজ দিতে পারেনা। তাই রাকিব নিজে নিজেই খোঁজ নেয়া শুরু করে মালিহার। ইফতি আর মাহদিও নিজেদের উদ্দেশ্যে মালিহার খোঁজ করা শুরু করে। এদের সাথে যোগ দেয় আদিব ও লাবিব। নিজেদের পরিচিত ক্যাম্পাস আর মালিহার খালার বাসা থেকে কোনো খোঁজ না পাওয়ায় এরা সবাই সিদ্ধান্ত নেয়, তারা কুড়িগ্রামে মালিহার বাবার বাসাতে যাবে মালিহার খোঁজ নেয়ার জন্য। শেষ পর্যন্ত তারা যাত্রা করে কুড়িগ্রামের উদ্দেশ্যে। কিন্তু তাদের এই যাত্রা মোটেই সুখকর কিছু ছিল না। একসাথে সময় কাটাতে কাটাতে রাকিব জানতে পারে অনেক অজানা সত্য, কীভাবে নিজের মানুষদের ব্ল্যাকমেইল আর চাপে পড়ে মালিহাকে বিপথে পা বাড়াতে হয়। শেষ পর্যন্ত কী হয় মালিহার সাথে? আর এই ভিন্নধর্মী বইটার শেষটাই বা লেখক কীভাবে করেছেন?? উত্তরগুলো পাওয়া যাবে বইটা শেষ করার পরেই।

পাঠ প্রতিক্রিয়াঃ

চল বইটা পড়ে আমি খুশি হয়েছি, নাকি নিরাশ হয়েছি তা আমি নিজেও জানিনা। এই বইটার ভাষা বর্তমানে শহরের মানুষদের আধো আধো ভাষা। কিছুটা বাংলা, কিছুটা ইংরেজি, এমনকি উৎসর্গপত্র লেখার ক্ষেত্রেও একই রকমের ভাষা ব্যবহার করা হয়েছে। উৎসর্গপত্রের শেষ লাইনটা তুলে দিচ্ছি,

“মাম্মা, দেখ আমি বই লিখছি।“

এরকমভাবে বইতে বেশিরভাগ উক্তিতেই এই ভাষা লেখা হয়েছে। অন্যদের কথা জানিনা, তবে এরকম বুলিতে লেখা বই পড়ার জন্য আমি এখন তৈরি হতে পারিনি।তাই বইটা পড়ার সময়ে আমি কিছুটা বিরক্তও হয়েছি।

বইটার গল্প আহামরী কিছু না। সাধারন গল্প,কয়েকজন ভার্সিটির বন্ধুদের গল্প। আমার কাহিনীটা মোটামুটি ভালোই লেগেছে।

See also  ৩য় শ্রেণীর গাইড বই pdf download | Class 3 Guide book pdf Download

এবার আসি বইটা যে নতুন ভাবে লেখা হয়েছে তা নিয়ে। বইতে কিছু সিদ্ধান্ত নিতে হয়েছে। কিন্তু এতে কাহিনীর খুব একটা রদবদল হয়নি। কিছুদূর যাওয়ার পর কাহিনী আবার একি জায়গা থেকে আরম্ভ হয়েছে।

“চল” বইটা বাধাই আর পৃষ্ঠা গুলো বেশ উন্নত মানের। প্রচ্ছদ এবং বইয়ের ছবিগুলো লেখকের নিজের আঁকা। যেগুলো বেশ দারুন।
সবশেষে আমার রেটিংস ২.৭/৫।

যারা নতুন লেখকদের বই পড়তে পছন্দ করেন, তাদের ভালো লাগবে আশা করি।

বই – চল্
লেখক – মাহাথির মাহমুদ অন্তিক
প্রকাশনী – অধ্যয়ন প্রকাশনী
প্রচ্ছদ – অন্তিক মাহমুদ
ধরণ – থ্রিলার
মূল্য- ২৪০(মুদ্রিত)

এই ধরনের এক্সপিরিমেন্টাল স্টোরি লেখাটা একেবারে নতুন লেখকদের জন্য অনেকটা রিস্কিই বলা যায়। অন্তিক মাহমুদ লেখক হিসেবে নতুন। তার লেখার ধাঁচটাও নতুন।
বই নিয়ে কথাবার্তা আগে বলি।
“চল্” ভার্সিটিতে পড়ুয়া কয়েকজন তরুণ তরুণীকে নিয়ে লেখা থ্রিলার।
ইউনিভার্সিটি লাইফটাতে আমরা বেশিরভাগ সময়ই নিজের অজান্তে ভুল পথে পা বাড়াই।।নতুন পরিবেশ, নতুন নতুন মানুষজন আমাদের জীবনে অনেক বেশিই প্রভাব ফেলে।

এই সময়টাতেই আমাদের ভুল পথে যাওয়ার সম্ভাবনাটা খুব বেশি বেড়ে যায়।

রাকিব তার প্রিয় বন্ধু মালীহাকে খুঁজে পাচ্ছে না। আবছাভাবে খবর পেয়েছে মালীহাকে ভার্সিটির কাছে যেই রাস্তায় সর্বশেষ দেখা গেছে সেই রাস্তাতেই একটা এক্সিডেন্ট হয়েছে। এক্সিডেন্টটা যদি মালীহারই হয় তবু্ও একটা খবর তো পাওয়ার কথা। অথচ মেয়েটা অদ্ভুতভাবে পুরোপুরি ভ্যানিশড।
সেই রাস্তায় শুধু কিছু ড্রাগস পড়ে থাকতে দেখা যায়। মালীহার মত চুপচাপ, অন্তর্মূখী একটা মেয়ে কীভাবে এসবের সাথে জড়ালো সেটাই বিশাল এক প্রশ্ন।
সবার জানামতে রাকিবই তার সবচেয়ে ভালো বন্ধু। এর পর আসে আদীব।
অথচ শুধু রাকিবই না মালীহাকে খুঁজছে আরো কিছু মানুষজন।
কারা, কেনোই বা তাকে খুঁজছে সেসব প্রশ্নের সাথে সামনে আসে হাজারটা প্রশ্ন
। মালীহার ব্যক্তিগত জীবনও জড়িয়ে আছে এই প্রশ্নের উত্তরগুলোর সাথে।
সব প্রশ্নের জট খুলতে সবাইকে নিয়ে মালীহার বাড়ি কুড়িগ্রামের পথে যাত্র শুরু করে রাকিব।
এর মধ্যেই ঘটতে থাকে আরো জটিল সব ঘটনা। একে একে অনেক সত্য সামনে আসতে থাকে। সেসব নাহয় পুরোটা পড়েই জানা যাক।

See also  নোমান অন্তিক মাহমুদ pdf download | Noman antik mahmud pdf download

সাধারণত এই টাইপের বই আরো লেখা হয়েছে কি না আমার জানা নেই।
বইটা লেখা হয়েছে অনেকটা গেইমিং স্টাইলে। অনেক গেইমেই নিজেদের মত অপশন চুজের সুবিধা থাকে। বিভিন্ন অপশনের রেজাল্টও ভিন্ন ভিন্ন আসে। গেম সম্পর্কে আমার ধারণা কম।
তাই অন্য ভাবে বলি।
“পৃথিবীর এক প্রান্তে একটি প্রজাপতির ডানা ঝাপটানো অন্যপ্রান্তে একটি টর্নেডো সৃষ্টি করে ফেলে”
। খুব ছোট ছোট ঘটনার পরিবর্তন জীবনে বিশাল বিশাল প্রভাব ফেলতে পারে।
অনেকটা উচ্চতর গণিতে শেখা “Probability”র মত। একটা অংকের যেমন হাজারটা ফলাফল আসতে পারে, তেমনি আমাদের জীবনেও একটা ছোট্ট সিদ্ধান্তের পরিবর্তন হয়তো জীবনটাকেই বদলে দেয়।
অন্তিক সেই ব্যপারটাই তার বই তুলে এনেছে খুব সহজ ভাবে।
একেকটা চ্যাপ্টার শেষে পাঠক নিজেই সিদ্ধান্ত নিতে পারবে চরিত্রগুলো এখন কি করবে! সেই সিদ্ধান্ত অনুযায়ী গল্প ভিন্ন দিকে মোড় নেবে। এটাকে বলা হয় বাটারফ্লাই ইফেক্ট।
অন্তিক খুব সহজ ভাষায় আর সহজ করেই গল্পটা বলেছে। তাই গল্পের শেষ অংশগুলোর খুব একটা পরিবর্তিত হয় নি।
এটা নিয়ে একেবারে ডিটেইলসে কাজ করতে গেলে ইয়া মোট এক বই এ পরিণত হতো।

সবমিলিয়ে গল্পটা আমার ভালো লেগেছে। গল্প বলার ধরণটাও বেশ সরল, স্বাভাবিক। কিছু টাইপিং মিস্টেক চোখে লেগেছে।
আর কাহিনি খুব দ্রুত মোড় নিচ্ছিলো, অন্তিক সম্ভবত দ্রুত গল্প বলতে অভ্যস্ত। এই ব্যাপারটা গল্পের মধ্যেও কিছুটা দেখা গেছে।
সবমিলিয়ে এক বসায় পড়ে উঠার মতো একটা বই, যেটা অনেক বছর পর আমাকে রিভিউ লিখতে উৎসাহী করেছে।

ব্যাক্তিগত রেটিং – ৭/১০(২ নাম্বার এক্সট্রা দিয়েছি ইউনিক ভাবে লেখার জন্য :3)

চল অন্তিক মাহমুদ pdf download | chol antik mahmud pdf download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page