Life style: Tips and Tricks

চতুর্থ শ্রেণীর বিজ্ঞান সমাধান গাইড pdf download | class 4 science guide book pdf

আজকে আমরা আপনাদের কে চতুর্থ শ্রেণীর বিজ্ঞান সমাধান গাইড pdf download | class 4 science guide book pdf লিংক দিবো।

বইঃ- চতুর্থ শ্রেণীর বিজ্ঞান সমাধান গাইড pdf download | class 4 science guide book pdf

Type:- Text Book

Size: 2 MB

লেখক – হুমায়ুন আহমেদ
পৃষ্ঠা সংখ্যা – ২২০
পার্সোনাল রেটিং – ৯.৫ – ১০

প্রচলিত পংক্তিতে যদিও বারংবার বলা হয়েছে
“অপেক্ষা মৃত্যুর চেয়েও কঠিতম”,, তবুও কেন জানি এই বর্নিল পৃথিবীর মানুষগুলো আজও অপেক্ষারত । মানুষ অপেক্ষায় থাকে চুরি হওয়া নিজের শখের আইফোনটা সে একদিন আবারও ফিরে পাবে,,ফিরে আসবে অনেক কাল আগে কোন এক শ্রাবণের স্রোতে ভেসে যাওয়া মাঝির
শেষ সম্বল খেয়া নৌকাটা । কোন এক প্রমিক আজও গোলাপ হাতে তীব্র অপেক্ষায় আছে এই ভেবে, যে তার প্রিয়তমা একদিন ঠিক পাশে এসে দাঁড়াবে !! প্রেমিকার বেশে । এভাবেই এক দিন, এক বছর, এক যুগ পার হয়ে যায়,,মাথার ঘন কালো চুলেরও একদিন দেখা যায় শুভ্রতার ছোঁয়া,, ক্রমশই হাতছানি দেয় মৃত্যু। কিন্তু একজন মানুষ তখনও থাকে অপেক্ষারত।

বহুল জনপ্রিয় লেখক হুমায়ুন আহমেদের অন্যতম সেরা একটি উপন্যাস “অপেক্ষা “।। কেন্দ্রীয় চরিত্রে এমনই এক অপেক্ষারত নারীকে প্রসঙ্গ কাঠামো ধরে হৃদয় নিংড়ান কিছু ভাবের শাখা – প্রশাখা ছড়িয়ে দিয়েছেন উপন্যাসে। যা পাঠক সারিতে প্রবল আবেগের সমীরণ প্রবাহিত করেছে!!

উপন্যাসের একেবারে প্রথমে সাধারণ নাগরিক জীবনযাপনে দিকটি পরিলক্ষিত হলেও তা বহমান থাকেনি। কোন এক নিশুতি রাতে গৃহ কর্তা হাসানুজ্জামান হঠাৎ উধাও হয়ে যাওয়ার পর থেকে
উপন্যাসটির রং ক্রমশ পাল্লাতে শুরু করে।। দিনের পর দিন স্ত্রী সুরাইয়ার দুটি নয়ন তীব্র প্রতিক্ষায় থাকে স্বামীকে দুদন্ড দেখবার জন্যে। তার মেজাজ ক্রমশ খিটখিটে হতে শুরু করে,,বাড়তে থাকে অপেক্ষার প্রহর। তার মনে একটাই বিশ্বাস ছিলো ছেলে ইমনের বিয়ের রাতে ঠিক ফিরে আসবেন স্বামী হাসানুজ্জামান। কিন্তু ততদিন পর্যন্ত সময় থেমে ছিলোনা ।

See also  চল অন্তিক মাহমুদ pdf download | chol antik mahmud pdf download

জন্ম হলো মেয়ে সুপ্রভার,,ইমনের বয়সও বাড়তে থাকলো। সুরাইরা ছেলে – মেয়েকে নিয়ে ভাড়া বাড়ি ছেড়ে থাকতে শুরু করেন ভাইয়ের বাসায়।সেখানে মামাতো ভাই শোভন, টোকন এবং মামাতো বোন মিতুর সাথেই ওরা বড় হতে থাকে।যদিও মিতু ইমনকে প্রথম প্রথম একে বারেই সহ্য করতে পারতো না তবে একটা বয়সে এসে এই ইমনের প্রেমে পরেছে মিতু।শুধু মিতুই নয় ছাত্রী নবনী,,মুন্নী এরা সবাই ছিলো সুদর্শন পাশাপাশি প্রচন্ড মেধাবী কিন্তু গম্ভীর ইমনের প্রেমে আত্মহারা। কিন্তু ইমন কাউকেই তেমন পাত্তা দেয়নি।

ইমন যতোটা না মেধাবী ছিলো বোন সুপ্রভা ছিলো এর তিন গুন গবেট। পরীক্ষায় ফেল করা ছিলো তার হরহামেশার ব্যাপার। এ নিয়ে সবাই কথা শোনালেও জমিলুর রহমানের কাছে সুপ্রভা ছিলো সব সময় প্রিয়। সুপ্রভার আবদার মেটানোই ছিলো তার অন্যতম প্রধান কাজ।কিন্তু বাস্তবতার সাথে খাপখাওয়ানোর মতন এতো দৃঢ় মনোবল ছিলো না সুপ্রভার। মায়ের ওপর রাগ করে আত্নহত্যা ছিলো তার প্রমাণ। এটি ছিলো উপন্যাসের সবচেয়ে হৃদয় নিংড়ানো বিষয়। পরবর্তীতে উপন্যাসে সুপ্রভার জন্যে আর কেউ অপেক্ষা করেনি। বিষয়টি স্পষ্ট করতে লেখক প্রগাঢ় কন্ঠে জানান দিয়েছিলেন, পৃথিবীরতে যত অপেক্ষা তা শুধু জীবিতদের জন্যে। মৃতদের জন্যে কেউ অপেক্ষার প্রহর নিয়ে বসে থাকবে না।।

উপন্যাসের একেবারে সমাপ্তিতে ইমনের বিয়ে ঠিক হলো মিতুর সাথে। বিয়ের রাতে চরম অপেক্ষায় বসে সুরাইয়া। হঠাৎ কলিং বেলের শব্দ,, পর্যায়ক্রমে বেজেই যাচ্ছে। তাহলে কি অবশেষে শেষ হতে যাচ্ছে এই দীঘল, বিতৃষ্ণায় ঘেরা অপেক্ষার প্রহর!? সুরাইয়া এক পা দুপা করে দরজার এগিয়ে যাচ্ছে!!

কোন এক মধ্য রাতে বসে বসে পড়ছিলাম উপন্যাসটি। কখনো হারিয়ে গিয়েছিলাম মাধুর্যময় ভাবের মেঠোপথে,,, কখনো বা ছিলাম ক্লাইলেক্সের চূড়ায়।। উপন্যাসটির বর্ননাভঙ্গিতে সত্যিই চমকপ্রদ হয়েছিলাম।সবচেয়ে সুন্দর লেগেছিল ছিলো একটি কথা – “পৃথিবীর সবচেয়ে আনন্দময় জিনিসগুলোর জন্যে কোন টাকা লাগে না। বিনামূল্যে পাওয়া যায়। যেমন – জোছনা, বর্ষার দিনের বৃষ্টি, মানুষের ভালোবাসা।”

হাসানুজ্জামান শেষ পর্যন্ত ফিরেছিলেন কিনা? তা জানতে উপন্যাসটি পড়ুন। নিসন্দেহে অদ্ভুত সুন্দর কিছু বিষয়ের সাক্ষী হতে পারবেন। ধন্যবাদ।। 😊

See also  Panjeree guide for class 3 pdf download | পাঞ্জেরী গাইড class 3 pdf download

চতুর্থ শ্রেণীর বিজ্ঞান সমাধান গাইড pdf download | class 4 science guide book pdf

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page