Life style: Tips and Tricks

চতুর্থ শ্রেণীর বাংলা গাইড বই pdf download | class 4 bangla guide book pdf download

আজকে আমরা আপনাদের জন্য চতুর্থ শ্রেণীর বাংলা গাইড বই pdf download | class 4 bangla guide book pdf download নিয়ে এসেছি.

বইঃ- চতুর্থ শ্রেণীর বাংলা গাইড বই pdf download | class 4 bangla guide book pdf download

Type:- Text Book

Size: 4 MB

বই: বরফ গলা নদী
লেখক: জহির রায়হান
প্রকাশক:অনুপম প্রকাশনী
ধরণ:সমকালীন উপন্যাস
প্রথম মূদ্রণ:১৯৯৮
পৃষ্ঠা সংখ্যা:৯৬
মূল্য:১২০/=
ব্যাক্তিগত রেটিং:৮/১০

বরফ গলা নদী! নামটি শুনলেই কল্পনার ক্যানভাসে ফুটে ওঠে হিমালয়ের বুক চিরে বয়ে চলা কোনো স্রোতস্বিনী।কিন্তু নাহ! সকল প্রিয়জনদের হারানো,দারিদ্র্যের কষাঘাত আর শ্রেণী বৈষম্যে জর্জরিত মাহমুদের দু চোখ বেয়ে নেমে আসা অবিরাম জলধারায় যেন এই উপন্যাসের নামকে সার্থকতা দান করেছে।

উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র মাহমুদ আর মরিয়ম।এই দুই ভাই বোন তাদের পরিবার সহ এক অপরিষ্কার সরু গলির জীর্ণ বাড়ির বাসিন্দা। ঘরের প্রতিটি কোণে অসচ্ছলতার ছাপ তীব্র হলেও ভালোবাসা ভরপুর।এর একদিকে যেমন আছে ভাইবোনের খুনসুটি,কপট অভিমান,স্বচ্ছলার স্বপ্ন অন্যদিকে তেমনি প্রবঞ্চনা,সংগ্রামী কিছু চরিত্রের কাহিনি।

এটা ছোটখাটো একটা উপন্যাস।ভাষাও সহজ,সরল;প্রাঞ্জল।এক বারে পড়ে ফেলা যাবে।যারা রিডার্স ব্লকে ভুগছেন এটা পড়ে দেখতে পারেন।আমি সাধারণত ফিকশনই বেশি পড়ি। আর ঐতিহাসিক,থ্রিলার কিংবা পুরোদস্তুর প্রেমের উপন্যাসের চেয়ে এরকম উপন্যাস ই বেশি ভালো লাগে। তাই উপন্যাস টা আমার বেশ লেগেছে।তবে শেষটা ভীষণ বিয়োগান্তক ছিল,পড়ে মন খারাপ হয়ে গিয়েছিল।

বইয়ের নামঃসাতকাহন
লেখকের নামঃ সমরেশ মজুমদার
বইয়ের ধরনঃ উপন্যাস
কেন্দ্রীয় চরিত্রঃদীপাবলি

এটি আমার প্রথম রিভিউ। বইটি পড়ে অসম্ভব ভালো লেগেছে তাই কথাগুলো ব্যাক্ত করার প্রয়াশ।

চা বাগানেই বেড়ে ওঠা দীপাবলির।বাবা অমরনাথ,মা অঞ্জলি, ঠাকুমা মনোরমা আর দুই ভাই এই নিয়ে দীপাদের সংসার।আর পাচঁ দশটা মেয়ের মতো দীপা নয়।ছোটো থেকেই বিধিনিষেধ মানতে নারাজ। মেয়ের সুখের আশায় অল্প বয়সেই বিয়ে ঠিক করে তার বাবা।মস্ত বড়লোক এক বাড়িতে।বয়স তখন ১১/১২।ছেলেবেলার দুরন্তপনাই কাটে নি যার সে যাবে শশুর বাড়ি। কী এক অদ্ভুত সময় তখন!!!বিয়ে হয়ে গেল দীপার।ভাগ্যের কি পরিহাস!! দিপার বর অতুল প্রায় মৃতুপথে।ফুলসয্যার পরেরদিন ই মারা যায় সে।দিপা পালিয়ে আসে। যে মেয়ে চা বাগানের বাইরের কোন পথ চেনে না সে একা চলে আসে।শুরু হয় নতুন জীবন। বিধবা সে এই কথা দিপা মেনে নেই নি কারন সে বিয়েটাই মানে না। তাই সে তার পড়ালেখা চালিয়ে যেতে থাকে।স্কুল পাস করে কলেজ ভর্তি হয়।পাশে পায় বাবা মাকে।

See also  ইসকন বই pdf download | Iskcon Books in Bengali pdf free download

দিপার জন্যে অঅনুপ্রেরণা ছিল তার স্যার সত্যসাধন।অনেক বড় হওয়ার সপ্ন দেখিয়েছে।দিপার ইচ্চা আই এ এস হবে।যে সময়ে মেয়েরা কলেজে পড়তেই কওো বাধা আর দিপা হয়েছে আই এ এস।

এর মধ্যে কেটে গেছে অনেক কিছু। বাবা মারা যায়। মায়ের সাথে যোগাযোগ নেই।এই পৃথীবিতে দীপার নিজের বলতে কেউ নেই।কারণ যে বাবা মাকে নিজের ভেবেছে তারা দিপার মাসি মেসো।
অনেক বাধা পেরিয়ে দিপা শুরু করেছে নতুন জীবন। অলোক এর সাথে বিয়ে হয়। শেষ জীবনে তার ঠাকুমাকে নিজের কাছে নিয়ে আসে।
জীবন মানেই যুদ্ধ, অদম্য সাহসীকতার দেখা মেলা দীপার মধ্যে।প্রতিটি মেয়ের অনুপ্রেরণা দিপা।
ভালোলাগার উক্তি,,,

বিদ্যা বিনয় শেখায়,বিনয়ি না হলে বিদ্যা অর্জন সম্ভব নয়।

” ভালোবাসা হচ্ছে বেনারসি শাড়ির মতো ন্যাপথলিন দিয়ে আলমারিতে সাজিয়ে রাখতে হয়।”

রেটিংঃ ৯.৫/১০( অলকের সাথে দিপার বিয়েটা টিকে থাকলে আরো বেশি ভালো লাগতো)।
পরিশেষে বলতে চাই সবার পড়া উচিত বইটা।।

রিভিউ
বইয়ের নাম: ভিন্ন সময়ে ভ্রমন
লেখক: মো:সিরাজুল ইসলাম এফসিএ
প্রকাশনী : অমর প্রকাশনী
ক্যাটাগরি : সাইন্স ফিকশন
মূল্য: ২৬০৳
পৃষ্ঠা:১১২
★★গল্পটির সকল পর্ব গ্রুপে দেওয়া আছে★★

🔷🔶গল্পটির মূলভাব:
“ভিন্ন সময়ে ভ্রমন”গল্পটি মূলতো সাইন্স ফিকশন গল্প।গল্পটি শুরু হয় প্রাকৃতিক সৌন্দর্যের বর্ননা দিয়ে।গল্পের মূল চরিত্র হলো সিহান ও তিহান।তাদেরকে ঘিরেই লেখকের যত জল্পনা-কল্পনা।তাদের বাড়ি সুন্দরবনের নিকটবর্তী চুনা নদীর তীরে।তারা যখন চার রাস্তার মোড়ে বসে প্রকৃতির অপার সৌন্দর্য উপভোগ করছিল ঠিক তখনি তারা দক্ষিণ-পূ্র্ব দিক থেকে একটা নীল আলোর ঝলকানি লক্ষ করে। তারা সেই স্থানে পৌঁছানোর পর প্রিনকে উদ্ধার করে।প্রিন ছিল জুটাস গ্রহের বাসিন্দা।সে তাদেরকে জানায়,যে দূর্ঘটনাক্রমে সে এখানে এসে পড়েছে।তারপর। সিহান ও তিহান মিলে তাকে নিজের গ্রহে ফিরে যেতে সাহায্য করে এবং যাওয়ার সময় সে সিহান ও তিহানকে একটি জিনিস দিয়ে যায় যার সাহায্যে তারা অতীত কিংবা ভবিষ্যত ভ্রমন করতে পারে।তারপর তিহান চলে যায় ভবিষ্যতে আর সিহান চলে যায় অতীতে।তারপর তাদের সাথে অনেক অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে থাকে।কখনও সিহান অতীতে গিয়ে ডাকাতের কবলে পড়ে কখনও আবার নিজের দাদু ও নানাবাড়ি থেকে ঘুরে আসে।এদিকে তিহানও ভবিষ্যতের পৃথিবীতে গিয়ে একদিকে যেমন বাংলাদেশ ও পৃথিবীর অগ্রগতি দেখে মুগ্ধ হয় তেমনি অপরদিকে ভবিষ্যতের স্বার্থলোভী মানুষদের কবলে পড়ে প্রাণ নিয়ে ফিরে আসে।এভাবে অনেক সময় পাড়ি দিয়ে একসময় তারা বর্তমানের সময়ে ফিরে আসে।

See also  (Best) Top 10 Christmas Presents for Wife

🔷🔶আমার/পাঠক প্রতিক্রিয়া:
গল্পটি আমার কাছে ভালো লাগার মূল কারণ হলো লেখকের নিখুঁত প্রাকৃতিক বর্ননা। বিশেষ করে লেখক সিহানের চোখ দিয়ে আমাদের যে অতীত দেখিয়েছেন তা আসলেই অবর্ণনীয়।অতীতের প্রতিটি ধাপ যেন আমার কাছে একেকটি এডভেঞ্চার।তাছাড়াও নিজের মৃত নানু ও দাদু সঙ্গে দেখা হওয়ার জায়গাটুকু আমার মনকে আবেগআপ্লুত করে তুলেছিল।আর ভবিষ্যতে আমাদের দেশ ও পৃথিবীর অগ্রগতিও আমার কাছে ভালো লেগেছে এবং অনুপ্রেরণা জুগিয়েছে।সবমিলিয়ে অসাধারণ একটি গল্প ছিল এটি।

🔷🔶শিক্ষণীয় বিষয়:
★প্রকৃতির সন্তানরা নিজ সময়েই সঠিক।
★বন্ধুত্বপরায়ণতা
★বিপদের সময় মাথা ঠান্ডা রেখে কাজ করা।
★ভবিষ্যতের বর্ননা শুনে দেশকে আরও এগিয়ে নিয়ে যাওয়া।
★ঐতিহাসিক বিভিন্ন বিষয় সম্পর্কে ধারণা নেওয়া।

চতুর্থ শ্রেণীর বাংলা গাইড বই pdf download | class 4 bangla guide book pdf download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page