Life style: Tips and Tricks

গণিত অলিম্পিয়াডের প্রস্তুতি বই pdf download | Math olympiad bangla books pdf download

আজকে আমরা আপনাদের কে গণিত অলিম্পিয়াডের প্রস্তুতি বই pdf download | Math olympiad bangla books pdf download লিংক দিবো।

বইঃ- গণিত অলিম্পিয়াডের প্রস্তুতি বই pdf download | Math olympiad bangla books pdf download

টাইপঃ গণিত বিষয়ক বই PDF

Size: 23 MB

🥰বুক রিভিউ😍
বইয়ের নামঃযুক্তিফাঁদে ফড়িং
লেখকঃ চমক হাসান
পৃষ্ঠা সংখ্যাঃ ১০১
প্রকাশকঃ আদর্শ
প্রথম প্রকাশঃ ২৫ মার্চ, ২০২১
চমক হাসান এক জনপ্রিয় নাম।তিনি একাধারে লেখক, গবেষক, গণিতবিদ। ইন্টারনেট দুনিয়ার সুবাদে তাঁকে চিনেছি, জেনেছি। তারপর শুরু হলো তাঁর লেখা বই পড়া। চমক হাসান স্যার এর লেখা বই ‘অঙ্ক ভাইয়া’ পড়ার মাধ্যমে তাঁর লেখার প্রতি আগ্রহী হই।একাধারে চলতে থাকে নিমিখ পানে,গণিতের রঙ্গে,গল্পে জল্পে জিনেটিক্স। সবগুলো বইয়ের প্রতি এক অন্যরকম ভালো লাগা কাজ করে। সর্বশেষ এই বইমেলায় তাঁর লেখা নতুন বই ‘ যুক্তিফাঁদে ফড়িং’ পড়ে শেষ করলাম। এক কথায় অসাধারণ একটি বই। বইটি মূলত যুক্তির ভ্রান্তি নিয়ে লেখা। আমরা চলতে ফিরতে উঠতে বসতে যেসব ভ্রান্তির শিকার হই তারই প্রতিচ্ছবি গল্পের মাধ্যমে এই বইটিতে ফুটিয়ে তোলা হয়েছে। বইটি পড়লে খুব সহজেই যুক্তির ভ্রান্তি গুলো ধরা যাবে। বিতর্ক করতে যারা ভালোবাসে তাদের জন্য অদ্বিতীয় পছন্দ হতে পারে এই বইটি। গল্পের মাধ্যমে যুক্তি শেখার ক্ষেত্রে এর চেয়ে সহজ বই আর নেই বললেই চলে। গল্পের মূল চরিত্র হাসিব নামের এক ছেলের যিনি সবে মাত্র পড়াশোনা শেষ করে ম্যাথের টিচার হিসেবে যোগদান করেন তাঁরই গ্রামে। কিন্তু ক্লাসে গণিত পড়ানোর সময় তাঁর মনে হয় গণিত শেখার আগে ছাত্রছাত্রীদের যুক্তির ভ্রান্তি বা লজিক্যাল ফ্যালাসি জানা দরকার।

তারপর তিনি যুক্তির ভ্রান্তি নিয়ে বুঝাতে থাকেন। যুক্তির ভ্রান্তি গুলো জানা থাকলে সব সময়ই এক্সট্রা কিছু সুবিধা পাওয়া যাবে।সুবিধা গুলো বই পড়ার মাধ্যমে জানা যাবে । যত্রতত্র এসব ভ্রান্তি ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। যা কাজে লাগিয়ে নিজের মেধাকে আর একটু শানিত করে নেওয়া যায়। কেউ ভুলভাল লজিক দেখিয়ে পালাতে পারবে না। বইটি পড়ে খুবই উপকৃত হয়েছি। আর মজাও পেয়েছি প্রচুর৷ একবার নিজেকে কল্পনায় নিয়ে গিয়েছি সেই ক্লাস রুমে। আবার নিজের মধ্যেও খুঁজে পেয়েছি কিছু ভ্রান্তি!
বইটি সম্পর্কে বলতে থাকলে শেষ হবে না। লেখকের নামেও যেমন চমক লেখাতেও চমক। যে বইটি পড়িবে সে লভিবে। ফান্দে পড়িয়া বগা, কান্দিতে না চাইলে তাড়াতাড়ি বইটি পড়ে ফেলুন।

See also  চতুর্থ শ্রেণীর বিজ্ঞান সমাধান গাইড pdf download | class 4 science guide book pdf

ক্যাটাগরি : বই রিভিউ
বইয়ের নাম : আমি তপু
বইয়ের ধরন : কিশোর উপন্যাস
লেখকের নাম : মুহাম্মদ জাফর ইকবাল
প্রকাশকাল : ২০০৫
প্রকাশনা : পার্ল পাবলিকেশন্স
প্রচ্ছদ : ধ্রুব এষ
প্রধান চরিত্র : তপু

  বাংলা সাহিত্যের এক প্রজ্জ্বলিত নাম মুহাম্মদ জাফর ইকবাল। মুহাম্মদ জাফর ইকবাল সাহিত্যাঙ্গনে আসেন শিশু সাহিত্যের মাধ্যমে। বর্তমানে তিনি সায়েন্স ফিকশন লেখক হিসেবে জায়গা করে নিয়েছেন পাঠক সমাজের হৃদয়ে। সৃষ্টিশীল এই মানুষ জন্মগ্রহণ করেন ১৯৫২সালের ২৩শে ডিসেম্বর পবিত্র সিলেট ভূমিতে। তিনি একাধারে লিখেছেন উপন্যাস, স্মৃতিচারণমূলক ও ভ্রমণ, ছোট গল্প,বৈজ্ঞানিক কল্পকাহিনি, কিশোর উপন্যাস ইত্যাদি। তাঁর লেখা কিশোর উপন্যাস সমগ্রে " আমি তপু" কিশোর উপন্যাসটি নিঃসন্দেহে প্রশংসনীয়। যেখানে তুলে ধরেছেন এক কিশোর ছেলের জীবনের নানাদিক।নিম্নে তার কাহিনীসংক্ষেপ দেওয়া হল__

 ১৩ বছরের কিশোর আরিফুল ইসলাম তপু যে কিনা বঞ্চিত মায়ের ভালবাসা থেকে, বাবার স্নেহের পরশ থেকে। তপুর দশ বছর বয়স থাকাকালীন সময়ে তার জন্য ব্যাট আনতে গিয়ে সড়ক দুর্ঘটনায় মারা যান তার বাবা। বাবার মৃত্যুকে স্বাভাবিকভাবে নিতে পারেন নি তার মা। বাবার শারীরিক মৃত্যুর সাথে সাথে মানসিক মৃত্যু ঘটে তার মায়েরও।তছনছ হয়ে যায় তপুর জীবন। মায়ের বদ্ধমূল ধারণা জন্মায় তপুই তার বাবার মৃত্যুর জন্য দায়ী। মায়ের দূর্ব্যবহার ও দুই ভাই বোনের অবহেলা - অনাদর বিষিয়ে তুলে তার মনকে। সরে যায় সে স্বাভাবিক সুস্থ জীবন থেকে। ঠাঁই হয় তার রান্নাঘরের স্টোররুমে যেখানটায় থাকত চালের বস্তা, আলুর টুকরি, পেঁয়াজ, তেল ইত্যাদি। সেখানে ভাব হয় তার একটি ইঁদুরের সাথে যার নাম দেয় মিচকি। কাজের বোয়া দুলি খালাই একমাত্র শুভাকাঙ্ক্ষী ছিল তার। মায়ের অত্যাচারে চোখে চোখ রাখা দূরে থাক কাছেই ঘেষতে পারত না তপু। গায়ে অসংখ্য আঘাতের চিহ্ন, উষ্কখুষ্ক চুল,ময়লা জামা দেখে সহপাঠীরা ভয় পেত তাকে। কেউ কথা বলত না, ছিল না কোনো বন্ধু। বাসা থেকে পালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় তপু। ভাগ্যক্রমে ওইদিনই আগমন হয় তপুর জীবনের মোড় ঘুরিয়ে দেওয়া সেই মেয়েটির যার নাম প্রিয়াংকা। 

  ধীরে ধীরে ভাব হয় তপু প্রিয়াংকার। একসময় প্রিয়াংকা বুঝতে পারে তপু গণিতে অসাধারণ ভাল। অন্যদিকে বাড়ি থেকে পালিয়ে যাওয়ার জন্য অল্প অল্প করে জমানো টাকাগুলো যখন তার মায়ের চোখে পড়ে তখন সবার কাছে সে চোর প্রমাণিত হয়। অত্যাচার, অপবাদ ও অপমান সইতে না পেরে আবার পালিয়ে যায় তপু। ওইদিনই প্রিয়াংকা গণিত বই নিয়ে আসে তপুর জন্য, কিন্তু তাকে পায়নি তাকে। দুলি খালার থেকে সে শুনে তপুর জমানো কষ্ট।এরই মধ্যে অনুষ্ঠিত হল গণিতের এক কম্পিটিশন। যেখানে কেবল বিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারত। অনেক কায়দা করে প্রিয়াংকা তপুর নাম দিল। অসাধারণ মেধাবী ছাত্র তপু দেখিয়ে দিল তার প্রতিভা। নিজের জায়গা করে নিল  চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন হিসেবে। প্রেসিডেন্ট এর হাত থেকে পেল মেডেল। টিভির পর্দায়, খবরের কাগজে ছড়িয়ে পড়ল ক্ষুদে গণিতবিদ তপুর নাম। অন্যদিকে তার মা হয়ে পড়লেন অসুস্থ। সবাই বুঝে গেল আর বাঁচবেন না তিনি। মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। তখন কাছে টেনে নেন তপুকে। ভালবাসার চাদরে মুড়িয়ে নেন ছেলেকে। শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মায়ের মৃত্যুতেও তার ঠোঁটের কোণায় ফুটে ওঠে এক চিলতে হাসি। শেষ পর্যন্ত পড়তে গিয়ে এমনো অনেক লাইন পড়েছি যা পড়তে গিয়ে নিজের অজান্তেই চোখ বেয়ে গড়িয়ে পড়েছে পানি। 

   সৃষ্টিশীল লেখক মুহাম্মদ জাফর ইকবাল এর লেখা এই কিশোর উপন্যাসটিতে তিনি এমন কিছু লাইন তুলে ধরেছেন যা আমার হৃদয়ে গভীরভাবে দাগ কেটে গেছে। যেগুলো হলো-

১) বড় কিছু করতে হলে বড় স্বপ্ন দেখতে হয়। 

২) বেশিরভাগ সময়ে খ্যাতিটা অপাত্রে যায়। যারা পায় তারা সেটা ঠিকভাবে ব্যবহার করতে পারে না।

৩) কোনটা ভাল, শরীর অবশ হয়ে যাওয়া নাকি মন অবশ হওয়া? 

৪) সারপ্রাইজটা কোন দিক থেকে আসবে কেউ বুঝতে পারবে না।

৫) খ্যাতিটা গুরুত্বপূর্ণ না। যে গুনের জন্য খ্যাতি এসেছে সেটা গুরুত্বপূর্ণ। 

৬) একজন বিখ্যাত মানুষ হয়ে বিশেষ লাভ নেই, কিন্তু একজন পরিপূর্ণ মানুষ হয়ে অনেক লাভ। 

৭)... কখনো হাল ছেড়ে দিবিনা। সব সময় বুকের মাঝে আশা ধরে রাখবি। 

ব্যাক্তিগত মতামত অনুযায়ী, আমি বলব বইটি প্রত্যেকেরই পড়া উচিত। একজন কিশোর কিভাবে বাধা বিপত্তি পেরিয়ে লক্ষ্যে পৌছাতে পারে তা জানতে হলে অবশ্যই পড়তে হবে বইটি।

See also  ৩য় শ্রেণীর ইংরেজি গাইড pdf download | Class 3 english guide book pdf download

গণিত অলিম্পিয়াডের প্রস্তুতি বই pdf download | Math olympiad bangla books pdf download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page