Life style: Tips and Tricks

ইসকন বই pdf download | Iskcon Books in Bengali pdf free download

আজকে আমরা আপনাদের কে ইসকন বই pdf download | Iskcon Books in Bengali pdf free download লিংক দিবো।

বইঃ ইসকন বই pdf download | Iskcon Books in Bengali pdf free download

টাইপঃ হিন্দু বই

Size: 12 MB

বইয়ের নাম : আদর্শ হিন্দু হোটেল
লেখক : বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়
ধরণ : চিরায়ত উপন্যাস
প্রকাশনী : গদ্যপদ্য
মূল্য : ২৫৫ টাকা
পৃষ্ঠা : ১৭২

ভাবছো, বেঁচে আছো অক্সিজেনে? তোমার লাফালাফি করা ঐ হৃৎপিণ্ডটি কী তোমার জীবনের প্রতীক!
তাহলে বলি, তোমার যদি বেঁচে থাকার প্রেরণা না থাকে তবে অক্সিজেন, হৃৎপিণ্ডের কী কাজ?

এঁড়োশালের হাজারী একজন অভিজ্ঞ রাঁধুনি। বয়সে ৪৫-৪৬ হবে, তবে মনে প্রচুর জোড়। মানসিকতার ক্ষেত্রে বিশেষে সে এখনো যুবক। সে দারুণ পরিশ্রমী, সত্যবাদী এবং স্বচ্ছ চিন্তভাবনার মানুষ। ভূলো মানুষ সাধারণত সহজ-সরল হয়। সেও একই প্রকৃতির।

হাজারি ঠাকুরের দুটো দৈবপ্রাপ্ত স্বর্ণের হাত আছে। রাণীঘাটসহ বেশদূর অব্দি হাজারির রান্না প্রশংসিত হয়ে আসছে। এই কারণেই রাণীঘাটে তাদের বেশ রমরমা ব্যবসা চলে বছরব্যাপী। ভোজন শেষে যখন আরোহীরা তাদের পদের সুনাম করে তখন সে আনন্দের সাথে শুনে, শুনতে বেশ ভালো লাগে তার। সারাদিন ঘরে উনুনের তাপে সিদ্ধ হয়ে খদ্দেরদের মুখে দু-একটা প্রশংসা শুনতে সে বেশ উপভোগ করে। সাতটাকা বেতনে বেচু চক্কত্তির হোটেলে কাজ শুরু করেছিলো হাজারি।

বেতনের তেমন উন্নতি না হলেও তার এ নিয়ে কোনো অভিযোগ ছিলো না। বেচু চক্কত্তি, পদ্মাঝিকে সে খুবই শ্রদ্ধা করে। হাজারি নেহাত ভালো মানুষ হলেও হোটেলেও ম্যানেজার পদ্মাঝি তাকে দু চক্ষে দেখতে পারে না। হাজারির উপর সকালবিকাল শাসানো তার নিত্যদিনের কাজ। হাজারি পদ্মাঝিকে অজানা কারণে প্রচুর ভয় পায়, কেন পায়? এর উত্তর তার কাছে নেই। তবে, মাঝে মাঝে পদ্মাঝি হাজারির নামে ব্যাপক নালিশ করলে মালিক এক কথায় তা বিশ্বাস করে। তবে, হাজারির মন একদম ভোরের আলোর মতো পরিষ্কার, সেখানে একফোঁটাও অস্বচ্ছতা নেই! সে কারো ওপর রাগ করে না। কর্তাবাবু, পদ্মাঝি তার উপর অন্যায় বিচার করলেও তাতে হাজারির বিন্দু পরিমাণ সম্মান কমে না। হাজারহোক তারাই তো তার ত্রাণকর্তা!

হাজারি দুপুরে হোটেলের খাবার শেষ হলে আড়াই ঘন্টার একটি ছুটি পায়। বেশিরভাগ সময় সেই সময়টুকু হাজারি চূর্ণির পাড়ে একগাছের তলায় বসে কাটায়। তখন তার মনে অনেক ভাবনা এসে জমা হয়। তার অনেকদিনের স্বপ্ন সে নিজের একখানা হোটেল দিবে। হোটেল কিভাবে পরিচালনা করতে হয় তা হাজারি দেখে দেখে শিখে নিয়েছে। বেশ পারবে চালাতে! হোটেলে সে নিজেই রান্না করে খাওয়াবে খদ্দেরদের। বেচু চক্কত্তির মতো পঁচা মাছ খাওয়াবে না, একদম টাটকা মাছ খাওয়াবে। অনেক অনৈতিক কাজ করে পদ্মাঝি (যেমন – পঁচা মাছে কেনা) হোটেলে, হাজারি তা দেখলেও কিছু বলে না। তবে সে যদি নিজের একখানা হোটেল তৈরি করতে পারে তাহলে সে কোনো অসৎ উপার্জন করবে না। তবে শহুরে এলাকায় হোটেল খুলার টাকা সে পায় কই? কম করে হলেও ২০০-৩০০ টাকা লাগবে হোটেল খুলতে। মাসে সাত টাকার মাইনে দিয়ে হোটেল খুলার স্বপ্ন হাস্যকর।

See also  Is It a Good Idea to get back with your EX Girlfriend?

টেঁপ হাজারির একমাত্র মেয়ে। তার মা সন্তানদের নিয়ে এঁড়োশালে থাকে, রাণীঘাট থেকে অনেক দূর। অনেক সময়ের পথ। রাণীঘাটে হাজারির এক ধর্মকন্যা আছে। নাম তার কুসুম। কুসুম হাজারিকে বাবার মতো শ্রদ্ধা করে। ২৪-২৫ বছরের কুসুমের স্বামী মারা গেছে। সে তাদের বাড়িতে থাকে ছেলেমেয়ে আর শাশুড়ি নিয়ে। হাজারি তার পিতৃতুল্য। হাজারি তাদের বাড়িতে আসলে তার আপ্যায়ন করতে উঠে লাগে সে। হাজারি হোটেল থেকে কুসুমের জন্য কিছু পাঠালেই তা হয়ে যায় চুরি। অথচ পদ্মঝি নিজে হোটেলে থেকে এটা ওটা নিয়ে যায়। হাজারি কখনো কিছু বলে না। প্রতিবাদ করার সাহস তার নেই। সে স্বপ্ন দেখে একদিন তার নিজের হোটেল হবে। সে নিজে হোটেলের মালিক চাকরদের আদেশ দিচ্ছে। বাহ! স্বপ্ন যে কতো সুন্দর!

তবে, একদিন হোটেল থেকে থালা বাসন চুরি হয়ে যায়( হাজারি হোটেলেই থাকে, সাথে থাকে একজন চাকর)। চুরির দায়ে হাজারির জেল হয়। অথচ সে নির্দোষ। সাথে সাথে হাজারির চাকরিও চলে যায়। সে কতো স্বপ্ন দেখেছে হোটেলের রান্না ঘরে যে তারও একদিন এরকম হোটেল হবে। তবে, তার স্বপ্ন চোখের সামনেই চুরমার হয়ে যায়। জেল খাটাতে বাজারে আর তার চাকরি হবে না। রাঁধুনি ছাড়া সে আর কিছু পারে না। পরিবারকে খাওয়াতে হবে কাজ না করলে কী করে খাওয়াবে সে। তাই সে লেগে পড়ে চাকরি খুঁজতে। তার মনে বিশ্বাস, চোখে প্রত্যয় তার একদিন হোটেল হবে, আদর্শ হিন্দুর হোটেল। তবে তার স্বপ্ন কী পূরণ হয় বইটি পড়ে জেনে নিন।

বিভূতিভূষণ সমাজকে যে কতো ভালো করে বুঝেন তা তার কয়েকটি লেখনির মাধ্যমেই স্পষ্ট হয়। ” আদর্শ হিন্দু হোটেল ” উপন্যাসেও তিনি সমাজকে এঁকেছেন নৈপুন্যতার সাথে। সমাজ সম্পর্কে তাঁর বিশেষ জ্ঞান পাঠকে মুগ্ধ করে। আদর্শ হিন্দু হোটেল ব্যাপারটা কিন্তু খুবই চমৎকার তা বইটি না পড়লে বোঝা যাবে না।

See also  ৩য় শ্রেণীর ইংরেজি গাইড pdf download | Class 3 english guide book pdf download

ইসকন বই pdf download | Iskcon Books in Bengali pdf free download

বাঙালীর পরিত্রাতা শ্যামাপ্রসাদডাউনলোড লিংক-
আত্মঘাতী হিন্দু  উত্তরণের পথডাউনলোড লিংক
বর্তমান হিন্দু-মুসলমান সমস্যাডাউনলোড লিংক
ভন্ডের ভগবানডাউনলোড লিংক
বুদ্ধিজীবী সমীপেষুডাউনলোড লিংক
দিব্যজ্ঞান নয় কান্ডজ্ঞান চাইডাউনলোড লিংক
মহাত্মা অশ্বিনীকুমারডাউনলোড লিংক
নোয়াখালি নোয়াখালিডাউনলোড লিংক
তথাকথিত শান্তির ধর্মের নাম ভাঙ্গিয়ে পৃথিবীতে প্রকাশ্যে সন্ত্রাস ! রাষ্ট্রক্ষমতা দখলডাউনলোড লিংক
অবহেলিত ও বিস্মৃত নায়ক ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ডাউনলোড লিংক
নান্যপন্থাডাউনলোড লিংক-
আল্লা আমাদের কাঁদতে দাওলেখক- জাহানারা বেগমডাউনলোড লিংক-
অ-সাম্প্রদায়িকতার প্রতীক হিন্দুলেখক- আচার্য্য ডঃ শ্রী ধ্যানেশ নারায়ণ চক্রবর্তীডাউনলোড লিংক-
আমি স্বামীজি বলছি ……ডাউনলোড লিংক-
ভারতীয় ঐতিহ্য ও গান্ধীবাদী অহিংসালেখক- ডঃ রাধেশ্যাম ব্রহ্মচারীডাউনলোড লিংক-
ছাগলাদ্য নেতৃত্ব এবং কাশ্মীরলেখক- শিবপ্রসাদ রায়ডাউনলোড লিংক-
দর্পনে মুখোমুখিলেখক- শিবপ্রসাদ রায়ডাউনলোড লিংক-
এক নজরে ইসলামলেখক- ডঃ রাধেশ্যাম ব্রহ্মচারীডাউনলোড লিংক-
হিন্দুর করণীয়লেখক- নিত্যরঞ্জন দাসডাউনলোড লিংক-
কুমারী মমতা বন্দ্যোপাধ্যায়ের নিকট খোলা পত্রলেখক- শ্রী রবীন্দ্রনাথ দত্তডাউনলোড লিংক-

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page