Bangla uponnas Book PDF

অনুভূতির অভিধান তাহসান খান PDF Download | Onuvutir ovidhan PDF Download

আজকে আমরা আপনাদের কে অনুভূতির অভিধান তাহসান খান PDF Download | Onuvutir ovidhan PDF Download লিংক দিবো।

বইঃ- অনুভূতির অভিধান তাহসান খান PDF Download | Onuvutir ovidhan PDF Download

লেখকঃ- তাহসান খান

Size:- 5 MB

📘 বই: অনুভূতির অভিধান
✒️ লেখক : তাহসান খান
💥 জনরা:- সংগীত ব্যক্তিত্ব
💥 প্রকাশনা:- অধ্যয়ন
💥 ব্যক্তিগত রেটিং:- [৮.৫/১০]❣️
➖ রিভিউ করছি:- Himadri Sharma

তাহসান খান! দুই দশকের বেশি সময় ধরে দর্শক শ্রোতাদের মনে সুরের মূর্ছনায় আর অভিনয়শৈলী দিয়ে ভিন্ন একটা স্থান দখল করে নেওয়া একজন ব্যক্তিত্ব। কখনো তিনি গায়ক, কখনো অভিনেতা, শিক্ষকতাও করেছেন বেশ কিছুদিন, গীতিকার, উপস্থাপক, মডেল আর কত কী! এই এতসব পরিচয় ছাপিয়ে আজ কথা বলবো ওনার লেখা প্রথম বই “অনুভূতির অভিধান” নিয়ে।

শুরুতেই আসি বইয়ের প্রচ্ছদটি নিয়ে। বেশ অনেকদিন আগে (তখন হয়তো কেবল বইটি প্রকাশিত হয়েছে) তাহসান খান একটা ইন্টারভিউতে প্রচ্ছদটির ব্যাখা দেন অনেকটা এরকমভাবে— “বইয়ের প্রচ্ছদে যে ওশান ব্লু কালার ব্যবহার করা হয়েছে, এটি আমার প্রিয় রঙ। আর হলুদের যে ছোট একটু উপস্থিতি, কারণ আমার অপ্রিয় রঙের নাম হলুদ। এ দুটি রঙ আমার মধ্যে বাস করা দু’রকমের অনুভূতির জানান দিবে পাঠককে।”
সত্যি কথা বলতে, প্রচ্ছদটি আমার কাছে যতটা না ভালো লেগেছে, তার চেয়ে বহুগুণ বেশি মুগ্ধ হয়েছি প্রচ্ছদটি নিয়ে লেখকের এমন ব্যাখ্যায়। অনুভূতিতে মোড়ানো একটা বই। শুনেই তো কেমন ভালো এক অনুভূতি জন্ম নেয়।

“অনুভূতির অভিধান” বইয়ে সর্বমোট ২০টি অনুভূতির কথা বলেছেন লেখক। প্রতিটি অনুভূতিই লেখকের খুব কাছের, অনেক বেশি আপন। বইটির আরেক নাম ‘আত্মকথন’ দেওয়া যেতেই পারে! ১২০ পৃষ্ঠার এই বইটি পড়ে আপনি একদমই বিরক্ত হবেন না। কারণ এখানকার প্রতিটি অনুভূতি আমার/আপনার জীবনের সাথে কোনো না কোনো ভাবে মিলে যায়। আমরাই কেবল সেগুলোকে কখনো ওভাবে উপলব্ধি করি না। কিংবা কখনো একটুআধটু অনুভব করলেও সেটা নিজের অগোচরেই রেখে দিই। পুরো বইটি এমন যে, এখানে জ্ঞানগর্ভ কোনো আলোচনা করার চেষ্টা করেন নি লেখক, বরং একেবারে সহজ-সরল ও স্পষ্ট ভাষায় কিছু সত্য-সুন্দর অনুভূতির স্বাদ পাইয়ে দেওয়ার চেষ্টায় ছিলেন তিনি। একদম নিজের জীবনের কিছু দর্শন এবং জীবনবোধ সম্পর্কে তিনি লিখেছেন। কখনো হয়তো একটু আত্মসমালোচনায় মত্ত ছিলেন লেখক, আবার কখনো জীবনের ছোট-ছোট ভুল থেকে শিক্ষা নেওয়ার গুরুত্বের কথা বলেছেন। এই তো, এসব নিয়েই জন্ম নেওয়া অভূত এক সৃষ্টির নাম “অনুভূতির অভিধান”।

See also  শেষ জুনায়েদ ইভান PDF Download | Shesh Junayed Ivan PDF Download

অনুভূতির অভিধানে যে অনুভূতিগুলোর গল্প আমার সবচেয়ে ভালো লেগেছে সেগুলো হলো:- অপমান, বিস্ময়, অহংকার, ঈর্ষা, আস্থা, অনুশোচনা। বিশেষ করে যে দুটো অনুভূতির কথা বলতেই হচ্ছে, সে দুটি অনুভূতি হচ্ছে— শাদেনফ্রয়দ ও মনাকপ্সিস।

শাদেনফ্রয়দ একটি জার্মান শব্দ। অন্য কারো ক্ষতি সাধন হতে দেখে যদি মনের মাঝে আনন্দের অনুভূতি জেগে ওঠে তখন সেই অনুভূতির নামই শাদেনফ্রয়দ। অনেকটা এরকম যে, আমরা সবসময় মুখিয়ে থাকি কখন কার সম্মানহানিতে আমরা উল্লাস করব এই অপেক্ষায়। এই অনুভূতির ব্যাখ্যা করতে যেয়ে লেখক কিছুটা দুঃখবোধ নিয়ে বলেন—“ আমরা নিজেদের ব্যর্থ ভাবতে এতটাই অভ্যস্ত যে নিজের সিঁড়ি বেয়ে ওঠা নিয়ে ভাবার চেয়ে অন্য কারো ওপরে ওঠার সিঁড়ি ভেঙে যাওয়া দেখতে আমরা একটু বেশিই পুলক অনুভব করি।”

মনাকপ্সিস একদিকে আমার কাছে অজানা এক অনুভূতির নাম, অন্যদিকে আমার জন্য শেখা নতুন একটি শব্দও। আমাদের সমাজে এমন কিছু মানুষকে আপনি দেখতে পাবেন, যারা জীবনে যা যা চেয়েছিলেন, সবই অর্জন করেছেন, কিন্তু তবুও তারা নিজেদের মধ্যে কেমন একটা শূন্যতা, কেমন একটা অপূর্ণতা অনুভব করেন। এই যে অনুভূতি সেটার নামই মনাকপ্সিস। এই অনুভূতির শক্ত অবস্থান লক্ষ করা যায় লেখক তাহসান খানের নিজের জীবনেই। যিনি তার জীবনে সুখের কর্পোরেট জীবন ছেড়ে নিজেকে জড়িয়েছেন গান-নাটকের এক অনিশ্চয়তার জীবনে। এটাই মনাকপ্সিস। বিস্ময়কর এক অনুভূতির নাম।

বইটির আরেকটি বিশেষ দিক ছিল, প্রতিটি অনুভূতির সাথে একটি করে চমৎকার ইলাস্ট্রেশন ও একটি করে কবিতার ব্যবহার। পুরো গল্পের শেষে ঐ কবিতাগুলো যেন ছিল পুরো গল্পের সার! এই দিকটা পাঠকের জন্য বেশি উপভোগ্য হবে বলে আমার মনে হয়েছে। পড়তে পড়তে যে একঘেয়েমিতা লেগে যায় অনেক সময়, এই বইটি পড়ার সময় পাঠকের সেই বিরক্তি আসার কথা না।

বইটির যে দুটি জিনিস আমাকে রীতিমতো আবেগপ্রবণ করে দিয়েছে, তার একটি হলো— লেখকের বাবার কাছে লেখা চিঠি এবং অন্যটি হলো— মায়ের ইচ্ছে পূরণ করবার জন্য সকল প্রতিকূলতাকে ছাপিয়ে মায়ের সাথে লেখকের হজ করতে যাওয়া। দুটো গল্প পড়া শেষে আমি খানিকক্ষণ থমকে গিয়েছি। ভেবেছি সহজ-সরল এই অনুভূতিগুলো কতখানি সুখ এনে দিতে পারে আমাদের জন্য। আমার এই অনুভূতিটা কখনোই হয়তো আসত না, যদি না তাহসান খানের অনুভূতির গল্পগুলো শুনতে না পারতাম। কৃতজ্ঞতা লেখক।

See also  (All) Krishnendu Mukhopadhyay books PDF Download | কৃষ্ণেন্দু মুখোপাধ্যায় PDF Download

সবশেষে এটাই বলব, লেখক তাহসান খান তার ব্যক্তিজীবনের একদম সাদামাটা অনুভূতিগুলোকে শেয়ার করেছেন এই বইয়ে। এগুলো আমার/আপনার জীবনেরও অংশ। শুধুমাত্র আমরা উপলব্ধি করি না হয়তো।

এই রিভিউটি শেষ করবো লেখকের সুন্দর এই লাইন দিয়ে—

❝ আমি চাই কথা হোক, গল্প হোক অনুভূতি নিয়ে। চর্চা হোক ইতিবাচক সব অনুভূতির। অনুভূতির চর্চা হলেই পৃথিবী আরো সুন্দর হয়ে উঠবে। ❞

পড়তে আপনাকে হবেই, হয় বই নয়তো পিছিয়ে!

বই রিভিউ অনুভূতির অভিধান

বইয়ের নামঃ অনুভূতির অভিধান
লেখকঃ তাহসান খান

এই বই তে লেখক তার জীবন থেকে নেওয়া ২০টি অনুভূতি তুলে ধরেছেন এবং প্রত্যেকটি অনুভূতি লিখার পরে অনুভূতির সাথে মিলরেখে একটি ছবি এবং একটি কবিতা রয়েছে৷

প্রতিটি গল্প তার জীবন থেকে নেওয়া৷ কিছু গল্প বন্ধু দের নিয়ে আবার কিছু গল্প তার পরিবার কে নিয়ে৷

মজার ব্যাপার হলো অনুভূতি গুলো পড়ার সময়৷ আপনার কখোনো মনে পড়বে আপনার বন্ধু দের কথা আপনার প্রেমিকার কথা এবং আপনার বাবা মা এর কথা এবং কখনো কল্পনা করবেন নিজেকে৷

মনাকপ্সিস (Monachopsis)-

মানুষ যখন তার বর্তমান অবস্থানে প্রতিনিয়ত কোনাে অস্বস্তি নিয়ে বেঁচে থাকে , যখন তার মনে হয় সে অন্য কোনাে পরিবেশে , অন্য মানুষের ভিড়ে খুঁজে পাবে তার অধিবাস , তখন এই তীক্ষ যে অনুভূতি হৃদয় দংশনে সফল , সেই অনুভূতির কোনাে নাম বাংলা ভাষায় কি আছে ? ইংরেজি ভাষায় কি আছে ? প্রচলিত অভিধানে কাছাকাছি কোনাে শব্দ থাকলেও থাকতে পারে । কিন্তু এই অনুভূতির কোনাে নাম এখনো নেই । অভিধানে নেই , তবে নিওলগিজমের জগতে আছে ।

বইয়ের নাম: অনুভূতির অভিধান
লেখক: তাহসান খান

বই রিভিউ🖤

কত কিছুই তো শিখি। স্কুল কলেজে শিখি অঙ্ক, বিজ্ঞান, সাহিত্য আরো কত কী। বাড়িতে শিখি আদব-কায়দা, রীতা নীতি। শিক্ষকেরা শেখায় কিভাবে নিজের পায়ে দাঁড়াতে হবে আর বাবা-মা শেখায় কিভাবে হতে হবে মানুষের মতো মানুষ। বন্ধুরা শেখায় দুষ্টামি আর পাড়ার বখাটে বড় ভাইটা শেখায় কিভাবে ধূম্রজালে ঠোঁট করতে হবে কালো।
এত এত শুভাকাঙ্ক্ষীর কেউই কিন্তু সময় নিয়ে শেখায় না কিভাবে সহ্য করতে হয় অপমান অথবা শেখায় না ইর্ষান্বিত না হয়ে হতে হবে অনুপ্রাণিত।
কেউ শেখায় না কোন কৌতূহল শান্তির পাথেয় আবার কেনইবা সাদেনফ্রয়দ এতটা সহজলভ্য। মোদ্দাকথা মনের ভিতর বিরাজমান এত এত অনুভূতির লালন-পালন কিভাবে করতে হয় তা সবাই কেন যেন শেখাতে খুব উদাসীন।
তাই বেশিরভাগ মানুষই আমরা নেতিবাচক অনুভূতি গুলো দমন তো দুরে থাক,পরিমিতিবোধের চোখেই দেখিনা। আবার ইতিবাচক অনুভূতি গুলোর চর্চায় খুব একটা ব্যস্তও থাকি না। ফলে বাড়ন্ত কিংবা পরিণত বয়সের যেকোনো মানুষই অনুভূতির বেড়াজালে নিজেকে ক্ষণে ক্ষণে হারিয়ে ফেলি। পরিণতি হয় নানাবিধ মানুষিক ব্যাধির আধারে। কেউ চলে যায় মাদকের আখড়ায়, কেউ আত্মহত্যার উন্মাদনাউ আর কেউবা নিজের অনুভূতি থেকে বাঁচতে ছুটে যায় অর্ন্তজালের কোনো এক ট্রলের পাতায়।
এর থেকে পরিত্রাণ কি আদৌ আছে?

জানতে হলে আপনাকে পড়তে হবে, ‘অনুভূতির অভিধান ‘ বইটি। খুব কাছ থেকে যদি অনুভূতি গুলো জানতে চান, খুব কাছ থেকে যদি অনুভূতি গুলো অনুভব করতে চান তাহলে বইটি আপনাকে পড়তে হবে।

See also  [PDF] ইন্দুবালা ভাতের হোটেল পিডিএফ ডাউনলোড PDF Download | Indubala Vater Hotel book pdf free download

বিশটি অনুভূতির গল্প আর বিশটি অনুভূতির কবিতা নিয়ে রচিত হয়েছে অনুভূতির অভিধান।
কত অনুভূতির সাথে পড়িচয় আমাদের, তবুও সব অনুভূতি কি আমরা বুঝি? সব কি জানি? সব কি অনুভব করতে পাড়ি?
আমরা কি জানি, মনাকপ্সিস অথবা শাদেনফ্রয়দ সম্পর্কে।
কত অনুভূতিই না জানি আমাদের অগোচরে রয়ে গেছে।

বিশটি অনুভূতির গল্প এবং কবিতা, যা নিয়ে রচিত হয়েছে,
‘ অনুভূতির অভিধান ‘।

১. দ্বিধা
২. কৌতূহল
৩. বিস্ময়
৪. আতঙ্ক
৫. অহংকার
৬. সহমর্মিতা
৭. অপমান
৮. অনুশোচনা
৯. আস্থা
১০. অনুপ্রেরণা
১১. শাদেনফ্রয়দ
১২. অভিমান
১৩. একঘেয়েমি
১৪. উদ্বেগ
১৫. বিভ্রান্তি
১৬. মুগ্ধতা
১৭. হতাশা
১৮. ঈর্ষা
১৯. সন্দেহ
২০. মনাকপ্সিস
পাওয়া যাবে স্বপ্নসিঁড়িতে 🖤

অনুভূতির অভিধান তাহসান খান PDF Download | Onuvutir ovidhan PDF Download

Click here to download

ADR Dider

This is the best site for all types of PDF downloads. We will share Bangla pdf books, Tamil pdf books, Gujarati pdf books, Hindi pdf books, Urdu pdf books, and also English pdf downloads.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page